ঢাকা কলেজের হারানো গৌরব ফিরে আসুক

যুগান্তর ড. মাহবুব উল্লাহ প্রকাশিত: ২১ এপ্রিল ২০২২, ১০:২৮

১৯৬১-৬২ এবং ১৯৬২-৬৩ সালে আমি ঢাকা কলেজের ছাত্র ছিলাম। সেই সময় শিক্ষা জগতে ঢাকা কলেজের খুব সুনাম ছিল।


যেসব শিক্ষার্থী ঢাকার কোনো কলেজে ভর্তি হতে চাইত, তাদের প্রথম পছন্দ ছিল ঢাকার দুটি কলেজ। এই কলেজ দুটি হলো ঢাকা কলেজ এবং নটর ডেম কলেজ।


আমার ক্ষেত্রেও এর কোনো ব্যতিক্রম ছিল না। আমার পিতা অনেক খোঁজখবর নিয়ে এবং অভিজ্ঞজনের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নিলেন আমার উচ্চমাধ্যমিক স্তরের লেখাপড়া হবে ঢাকা কলেজে।


একজন মধ্যবিত্ত পিতার সন্তান হিসাবে আমার ঢাকা কলেজে ভর্তি হওয়ার সিদ্ধান্তটি খুব সহজ ছিল না। ভিন্ন শহর থেকে এসে ঢাকায় পড়াশোনা করা অর্থনৈতিক দিক থেকে ছিল একটি কঠিন সিদ্ধান্ত। সহজেই বুঝতে পারা যায়, ঢাকা কলেজে ভর্তি হওয়ার পর আমার পিতার পক্ষে সাংসারিক ব্যয় নির্বাহ করাটা খুবই কঠিন ছিল। এসব সত্ত্বেও আমার পিতা আমাকে ঢাকা কলেজে উচ্চমাধ্যমিক স্তরে লেখাপড়া চালানোর ব্যাপারে এই সিদ্ধান্ত গ্রহণের জন্য কখনো অনুতাপ করেননি। তিনি চাইতেন আমরা যেন উন্নতমানের শিক্ষা গ্রহণ করি।


নিঃসন্দেহে ঢাকা কলেজ ব্রিটিশ ও পাকিস্তানি শাসন আমলের অন্যতম শ্রেষ্ঠ কলেজের মর্যাদায় আসীন ছিল। আমি যখন ভর্তি হই, তখন ঢাকা কলেজ ঢাকা নিউমার্কেটের পাশে স্থানান্তরিত হয়। ওই সময় এই এলাকা নিউমার্কেটকেন্দ্রিক অবস্থানের দিক থেকে অভিজাতই ছিল। ধানমণ্ডি আবাসিক এলাকা, আজিমপুরে সরকারি কর্মকর্তাদের জন্য নতুন করে তৈরি করা আবাসিক এলাকা, মেয়েদের জন্য নির্মাণ করা ইডেন কলেজের নতুন ক্যাম্পাস, হোম ইকোনমিক্স কলেজ এবং শিক্ষা সম্প্রসারণ কেন্দ্র যা বর্তমান আমলে নায়েম বলে পরিচিত-এ প্রতিষ্ঠানগুলো ঢাকা কলেজের পরিবেশকে অনন্য রূপ দিয়েছিল। ঢাকা কলেজের পাশেই ছিল পিলখানা। এ পিলখানারও একটি সমৃদ্ধ ইতিহাস ছিল। পিলখানায় নবাবের হস্তীবাহিনীর জন্য আবাসভূমি তৈরি করা হয়েছিল। ‘পিল’ শব্দটি আরবি ‘ফিল’ শব্দটিরই অপভ্রংশ। এজন্যই পরবর্তীকালে এখানে সীমান্ত প্রহরী সংস্থার হেডকোয়ার্টার প্রতিষ্ঠিত হয়েছিল। আমরা যখন ঢাকা কলেজের ছাত্র তখন বলাকা সিনেমা হলটি এই এলাকায় নির্মাণ করা হয়। সেই আমলে বলাকা সিনেমা হলে উচ্চমানের চলচ্চিত্র প্রদর্শিত হতো। ঢাকা কলেজের ছাত্ররা বলাকা সিনেমা হলকে বিনোদনের জন্য চমৎকার একটি উৎস বলে গণ্য করত। সবকিছু মিলিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান হিসাবে ঢাকা কলেজের অবস্থানকে আদর্শ অবস্থান রূপেই বিবেচনা করা হতো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us