আমদানির চাপে ক্রমেই দাম বাড়ছে ডলারের

আজকের পত্রিকা প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২২, ১২:৩৮

রপ্তানির চেয়ে আমদানি ব্যাপক হারে বেড়ে যাওয়ায় চাপ পড়েছে ডলারসহ বিভিন্ন বৈদেশিক মুদ্রায়। এতে ডলারসহ বৈদেশিক মুদ্রার দাম অব্যাহতভাবে বেড়ে চলেছে। টাকার তুলনায় বৈদেশিক মুদ্রার মান বাড়তে থাকায় আমদানি করা জিনিসপত্রের দামও বেড়ে যাচ্ছে। এ ছাড়া ডলারের রিজার্ভ কমে যাচ্ছে। সব মিলিয়ে ডলারসহ কয়েকটি বৈদেশিক মুদ্রার ওপর চাপ বাড়তে থাকায় টাকার মান প্রতিদিনই কমছে। বিশ্লেষকেরা বলছেন, রেমিট্যান্স প্রবাহ না বাড়লে এবং আমদানির তুলনায় রপ্তানি আয় বেশি না হলে ডলার সংকট বাড়তে থাকবে।


দেশীয় মুদ্রা টাকার তুলনায় ইউএস ডলারসহ অন্যান্য বৈদেশিক মুদ্রার দাম বেড়েই চলছে। করোনার পর আমদানিতে প্রবৃদ্ধি এবং শিক্ষা, চিকিৎসা ও ভ্রমণের জন্য বিদেশ গমন বেড়ে যাওয়ায় ডলারের ওপর বাড়তি চাপের কারণে টাকার বিপরীতে বৈদেশিক মুদ্রার মূল্য বাড়ছে। আর দেশের আন্তব্যাংকে বৈদেশিক মুদ্রার লেনদেনের তুলনায় তা খোলাবাজারে আরও চড়া দামে বিক্রি হতে দেখা গেছে। এর বড় খেসারত দিচ্ছেন রপ্তানিকারক ও বিদেশগামীরা। যা প্রভাব পড়ছে পণ্যমূল্য তথা সাধারণ মানুষের ওপর বলে জানান অর্থনীতিবিদ ও বিশ্লেষকেরা।


বাংলাদেশ ব্যাংকের তথ্য বিশ্লেষণে জানা গেছে, ১৩ এপ্রিল আন্তব্যাংকে ডলার বিক্রি হয়েছে ৮৬ টাকা ২০ পয়সা। গত ২৩ মার্চ প্রতি ডলারের দাম ৮৬ থেকে বাড়িয়ে ৮৬ টাকা ২০ পয়সায় নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংক। তা জানুয়ারি মাসের শুরুতে প্রতি ডলারের মূল্য ২০ পয়সা বাড়িয়ে ৮৬ টাকা করেছিল কেন্দ্রীয় ব্যাংক। তবে ব্যাংকগুলো প্রতি ইউএস ডলার ৮৮ টাকা থেকে ৮৯ টাকায় কেনাবেচা করছে। যা খোলাবাজারে বিক্রি হচ্ছে ৯২ টাকা ৬০ পয়সা থেকে ৯৫ টাকা ১০ পয়সা পর্যন্ত। আর বিগত ১৩ বছরে টাকার মূল্য ডলারের বিপরীতে ২৫ টাকা কমেছে।


কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ১৩ এপ্রিল প্রতি ইউরোর দাম ছিল ৯৬ টাকা ৪৮ পয়সা। ৬ মার্চ তা ছিল ৯৩ টাকা ৯৬ পয়সা। গত সপ্তাহে প্রতি পাউন্ডের দাম ছিল ১১৫ টাকা ৪০ পয়সা। ৩১ মার্চ পাউন্ডের দাম ছিল ১১৩ টাকা ১৮ পয়সা। গত ১৩ এপ্রিল প্রতি অস্ট্রেলিয়ান ডলারের বিনিময়মূল্য ছিল ৬২ টাকা ৪৫ পয়সা। ৩১ মার্চ ছিল ৬১ টাকা ৮০ পয়সা। একই দিনে কানাডিয়ান ডলার ৬৮ টাকা ৪০ পয়সা ও মালয়েশিয়ান রিঙ্গিত ২০ টাকা ৪১ পয়সা বিক্রি হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us