হাত বদলেই দাম চারগুণ

যুগান্তর প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২২, ১২:২৬

প্রচণ্ড গরম ও মাহে রমজানের কারণে চাহিদা বেড়েছে রসাল ফল তরমুজের। ফলে ভোলা থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে যাচ্ছে এ তরমুজ।


সরেজমিন গিয়ে দেখা যাচ্ছে, চাষি থেকে হাতবদল হয়ে ভোক্তাপর্যায়ে চারগুণ দামে বিক্রি হচ্ছে তরমুজ। অসাধু ব্যবসায়ীরা অধিক লাভের জন্য সিন্ডিকেট করে অতিরিক্ত দামে তরমুজ বিক্রি করছেন। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষক ও ক্রেতা।


বর্তমানে ভোলার চরফ্যাশন উপজেলায় খুচরা বাজারে তরমুজ বিক্রি হচ্ছে আকারভেদে প্রতিটি ২৫০ থেকে ৪৮০ টাকা। অথচ খেত থেকে ওই একই তরমুজ চাষিরা ১০০ টাকায় বিক্রি করছেন। একই সঙ্গে পিস হিসেবে তরমুজ কিনে বিক্রি হচ্ছে কেজি দরে।


ক্রেতারা বলছেন, কৃষকের খেতের চেয়ে বাজারে কয়েক গুণ বেশি তরমুজের দাম। ফলে দাম বেশি হওয়ায় তরমুজ কিনতে অনীহা সাধারণ ক্রেতাদের।


মজিবনগর তরমুজ চাষি আবুল কালাম বলেন, বাজারে চাহিদার সুযোগ নিয়ে সিন্ডিকেট করে ইচ্ছেমতো দামে তরমুজ বিক্রি করা হচ্ছে। এতে একদিকে যেমন ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন কৃষক, অন্যদিকে চড়া দামে তরমুজ কিনতে হচ্ছে ক্রেতাদের। চরফ্যাশন উপজেলার পাইকারি বাজারে ৪ থেকে ৬ কেজি ওজনের তরমুজ ১০০ পিস বিক্রি হচ্ছে ১৪ হাজার থেকে ২৫ হাজার টাকায়। সেই হিসেবে প্রতিটি তরমুজের দাম পড়ে ১৪০ থেকে ২৫০ টাকা। অথচ খুচরা পর্যায়ে সেই তরমুজ বিক্রি হচ্ছে ২৫০ টাকা থেকে ৪৮০ টাকায়।


বাজারে তরমুজ কিনতে আসা কামরুল সিকদার বলেন, এ বছর সন্তানদের এখনো তরমুজ খাওয়াতে পারিনি। রমজান উপলক্ষ্যে তরমুজের দাম বেশি। বাড়তি দামে তরমুজ কেনার সামর্থ্য নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us