ঢাকার রাস্তা দেখে আমাদেরও লজ্জা লাগে

জাগো নিউজ ২৪ প্রভাষ আমিন প্রকাশিত: ১১ এপ্রিল ২০২২, ০৯:২৩

কয়েকদিন আগে এটিএন নিউজের এক টক শো’তে রাজধানীর যানজট পরিস্থিতি নিয়ে কথা বলতে গিয়ে স্থপতি মোবাশ্বের হোসেন প্রতিদিন রাজধানীর রাস্তায় নতুন নতুন গাড়ি নামা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। আমি মজা করে তাকে বলেছিলাম, মানুষ নতুন নতুন গাড়ি কিনছে, তাতে বুঝি আপনার হিংসা হচ্ছে। হাসতে হাসতে মোবাশ্বের ভাই বলেছিলেন, হিংসা নয়, আমার ভয় হয়। আসলেই ঢাকার রাস্তার অবস্থা যা হচ্ছে, তাতে নতুন গাড়ি কেনাটা আনন্দের নয়, আতঙ্কেরই হবে। গাড়ি তো আপনি কিনবেন চলাচলের জন্য। কিন্তু ঢাকায় এখন আর চলাচলের উপায় নেই।


স্থানীয় সরকার মন্ত্রী সে অনুষ্ঠান দেখেছিলেন কি না জানি না। কিন্তু আমি মোবাশ্বের ভাইয়ের সাথে যে মজাটা করেছিলাম, স্থানীয় সরকার মন্ত্রী সে মজাটা করেছেন গোটা জাতির সাথে। যানজট নিয়ে বিএনপি সাংসদ হারুনুর রশিদের সমালোচনার জবাবে তিনি সংসদে বলেছেন, ‘মানুষের জীবনমানের উন্নতি হওয়ার কারণেই সড়কে যানজট বাড়ছে। আওয়ামী লীগ আরও পাঁচ বছর ক্ষমতায় থাকলে উপজেলা পর্যায়েও যানজট হবে।’


স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের বক্তব্য শুনে রীতিমতো ভয় পেয়েছি। এমনিতেই এখন ঢাকা স্থবির। আওয়ামী লীগ আরও পাঁচ বছর ক্ষমতায় থাকলে যদি গোটা দেশই অচল হয়ে যায়, তাহলে তো মানুষ চাইবে না আওয়ামী লীগ ক্ষমতায় থাকুক। শুধু গাড়ি বাড়াকে যদি স্থানীয় সরকার মন্ত্রী উন্নয়নের সূচক মনে করেন, তাহলে মানতে হবে উন্নয়ন সম্পর্কে তার ভালো ধারণা নেই। উন্নয়ন মানে অগ্রগতি, কিন্তু যানজট মানে তো স্থবিরতা।


উন্নয়নের প্রধান প্রতিবন্ধকতা হলো যানজট। বুয়েটের অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিইটের গবেষণা বলছে, এখন যানজটের কারণে ঢাকায় দৈনিক ৮২ লাখ কর্মঘণ্টা নষ্ট হয়, যার আর্থিক মূল্য প্রায় ১৩৯ কোটি টাকা। এ হিসাবে বছর শেষে যানজটের কারণে আর্থিক ক্ষতি হবে ৫০ হাজার কোটি টাকা। এ কেমন উন্নয়ন মাননীয় মন্ত্রী?



বিশ্বের উন্নত সব দেশেই অনেক গাড়ি আছে। কিন্তু তাদের রাস্তা তো এমন অচল নয়। উন্নয়নের সাথে যানজটের কোনো সম্পর্ক নেই, বিরোধও নেই। যানজটকে উপজেলা পর্যায়ে ছড়িয়ে দেওয়ার মধ্যে কোনো কৃতিত্ব নেই। পরিকল্পিত পরিবহন ব্যবস্থাপনার মাধ্যমে যানজট নিয়ন্ত্রণে রাখাটাই কৃতিত্ব। রাস্তায় নতুন নতুন গাড়ি নামানোর আগে রাস্তা বাগাতে হবে, ট্রাফিক ব্যবস্থাপনা উন্নত করতে হবে, মানুষকে আইন মানতে বাধ্য করতে হবে, হাঁটার জন্য ফুটপাত রাখতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us