মেগাপ্রকল্প ছাড়াই যেভাবে ঢাকার যানজট দূর করা সম্ভব

প্রথম আলো ফয়েজ আহমদ তৈয়্যব প্রকাশিত: ০২ এপ্রিল ২০২২, ০৯:০২

যানজটে অচল হয়ে আর বায়ু ও শব্দদূষণে বিষাক্ত হয়ে ঢাকা প্রায় পরিত্যক্ত মহানগরে পরিণত হয়েছে। দুই বছর টানা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় সরকার ও প্রশাসন ঢাকার যানজট বিষয়ে আত্মতুষ্টিতে ভুগছিল। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর ঢাকা যেন অচল হয়ে পড়েছে। অন্ধ হলেই প্রলয় বন্ধ থাকে না!


বিগত আড়াই দশকে বিএনপি, তত্ত্বাবধায়ক ও আওয়ামী লীগের ছয়টি সরকার মিলে ঢাকায় সাতটি উড়াল সড়ক করেছে, কিন্তু যানজট কমেনি। বর্তমানে একটি মেট্রো রেললাইনের কাজ চলছে। ২০৩৫ সালের মধ্যে একটি বিআরটিসহ আরও চার রুটে মেট্রোরেল তৈরির পরিকল্পনা আছে। ১৩ বছর পর সব রুটে যখন মেট্রোরেল চালু হবে, তখনো পরিবহনব্যবস্থার মাত্র ১৭ ভাগ চাপ সামাল দেওয়া যাবে। তার মানে, যানজট পরিস্থিতি পুরোপুরি সমাধান হচ্ছে না এত উন্নয়নের পরও।


রাজধানীর যানজট নিরসনে কৌশলগত পরিবহন পরিকল্পনা (এসটিপি) অনুযায়ী, ২০১৬-১৭ সালে ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকায় দৈনিক গড়ে তিন কোটি ট্রিপ বা লোক চলাচল ছিল (একজন লোক যতবার চলাচল করে, ততটা ট্রিপ তৈরি হয়)। ২০২৫ সালে ৪ কোটি এবং ২০৩৫ সালে ৫ কোটির বেশি ট্রিপ তৈরি হবে। এর বাইরেও আছে পণ্য পরিবহন। বিষয়টি বুঝতে পেরে সরকার এখন ঢাকার মাটির নিচের ২৫ থেকে ৭০ ফুট গভীরে গিয়ে ৪০ লাখ যাত্রীর পারাপার সক্ষমতার ১১টি সাবওয়ে নির্মাণের কথা ভাবছে। সমস্যা হচ্ছে, ২০১২ সালে একনেকে পাসকৃত মেট্রোরেলের একটি লাইনও ১০ বছরে এসে উদ্বোধনের মুখ দেখেনি। ঘনবসতিপূর্ণ ইটপাথরের বস্তিতে ২০৩৫ বা ২০৪০ আগে তারা আদৌ কোনো সাবওয়ে উদ্বোধন করতে পারবে কি? তত দিনে ঢাকা কি শতভাগ পরিত্যক্ত হয়ে পড়বে না? তাহলে উপায় কী? এখানে সাত ধাপের ‘বিগ-সেভেন’ নামে একটা মডেল প্রস্তাব করছি।


শতভাগ ডিজিটাল প্রশাসন চালু করুন


তদবিরভিত্তিক প্রশাসন পুরোপুরি রূপান্তর করে মেধা, যোগ্যতা ও বিধিবদ্ধ আইনি প্রক্রিয়াভিত্তিক উন্মুক্ত ডিজিটাল প্রশাসন করতে হবে। ঢাকার বাইরের কর্মচারী-কর্মকর্তা কিংবা যেকোনো সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানপ্রধান-উপপ্রধানসহ লাখ লাখ মানুষকে দাপ্তরিক কাজ, বরাদ্দ, ক্রয়, অনুমতিপত্র, অনুমোদন, পদায়ন, বদলি কিংবা সমস্যা নিষ্পত্তির জন্য ঢাকার সচিবালয়ে ডেকে আনা বন্ধ করতে হবে। সব কাজ ডিজিটাল সফটওয়্যার, আউটলুক মেইল ও জুম মিটিং ও গুগল মিটের মতো ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে করতে হবে। এতে রাস্তায় লোক ও গাড়ি চলাচল কমবে, সরকারের পরিবহন ও জ্বালানি খরচ, সর্বোপরি চুরি-দুর্নীতিও কমে আসবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us