ডায়রিয়া পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রয়োজন জরুরি পদক্ষেপ

চ্যানেল আই সম্পাদকীয় প্রকাশিত: ২৮ মার্চ ২০২২, ১৮:২০

ঋতু পরিবর্তন ও প্রচণ্ড গরমের কারণে রাজধানীতে ডায়রিয়ার প্রকোপ হঠাৎ বেড়ে গেছে। চিকিৎসার জন্য মহাখালীর আন্তর্জাতিক উদরময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিআরবি)’তে আক্রান্ত রোগীরা ভিড় করতে শুরু করেছে। চাপ সামাল দিতে চিকিৎসক-নার্সদের হিমশিম খেতে হচ্ছে।


আইসিডিআরবি সূত্রমতে, গরমের মৌসুমে প্রতিদিন গড়ে ৭০০ থেকে ৮০০ রোগী ভর্তি হতো। কিন্তু এবারের গরমে রোগীর সংখ্যা অনেক বেশি। ১৬ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত ৯ দিনের মধ্যে নতুন ভর্তি হওয়া ডায়রিয়া রোগীর সংখ্যা কোন দিনও এক হাজারের নিচে নামেনি। পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে বলেও গণমাধ্যমে প্রকাশ।


আইসিডিআরবি’র তথ্যে আরেকটি বিষয় লক্ষ্যণীয় যে, মূলত রাজধানীর নির্দিষ্ট কিছু এলাকা থেকেই রোগী বেশি আসছে। আর ওইসব জায়গাতে রয়েছে পানির সমস্যা, পানিতে ছিল প্রচুর গন্ধ। ভর্তি হওয়া রোগীদের বেশিরভাগই বলেছে, পানি পানের পরেই তাদের সমস্যা হয়েছে। অনেকে বলেছে, তারা ওয়াসার পানি ফুটিয়ে খায়নি।


সাম্প্রতিক সময়ে পানির দাম বাড়ানোর কথায় আলোচনায় থাকা ওয়াসা সুপেয় পানির সরবরাহ নিশ্চিতে প্রাতিষ্ঠানিকভাবে দায়বদ্ধ থাকলেও এই নেতিবাচক পরিস্থিতিতে তারা কী করছে, তা এখনও স্পষ্ট বোঝা যাচ্ছে না। দ্রুত তাদের এ বিষয়ে ব্যবস্থা নেয়া জরুরি বলে আমরা মনে করি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us