দিনাজপুরের ৫০ ইউনিয়নে সুপেয় পানির তীব্র সংকট

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২২ মার্চ ২০২২, ০৮:৩২

শুষ্ক মৌসুম যেন দিনাজপুরবাসীর জন্য বয়ে আনে সীমাহীন কষ্ট! চৈত্র-বৈশাখ মাস এলেই জেলার অন্তত ৫০টি ইউনিয়নে দেখা দেয় সুপেয় পানির তীব্র সংকট। প্রতি বছর ভুক্তভোগী ইউনিয়নের এ সংখ্যা বাড়ছে। ইরি-বোরো ধান চাষ শুরু হলেই পানির চাহিদা বেড়ে যায়। তখন টিউবওয়েল থেকে সুপেয় পানি মেলে না। সংকট নিরসনে সরকারিভাবে উচ্চ ক্ষমতাসম্পন্ন কিছু টিউবওয়েল বসালে তাতেও মিলছে না সুফল। সুপেয় পানির জন্য তাই ছুটতে হয় কয়েক কিলোমিটার দূরে। এ সমস্যা মোকাবিলা করতে হয় বর্ষা মৌসুমের আগ পর্যন্ত।


দিনাজপুরে জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা যায়, খরা মৌসুমে ভূ-গর্ভস্থ পানির স্থিতিতল ২৫ ফুটের নিচে নেমে গেলে টিউবওয়েলে পানি তোলা সম্ভব নয়। প্রতি বছরই স্থানভেদে পানির এই স্থিতিতল গড়ে প্রায় এক মিটার করে নেমে যাচ্ছে। জেলার ১০২টি ইউনিয়নের মধ্যে প্রায় ৫০টি ইউনিয়নে খরা মৌসুমে এ সমস্যা দেখা দেয়।


আরও জানা যায়, এ সমস্যা সমাধানে ২০২০ সালে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর জেলার ১০২টি ইউনিয়নে ৩ হাজার ১৫০টি টিউবওয়েল (তারাপাম্প) বসায়। একইভাবে ২০২১ সালে বসানো হয় ২ হাজার ৬৭৮টি টিউবওয়েল। চলতি বছরও টিউবওয়েল বসানোর প্রক্রিয়া চলমান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us