পোকামাকড়ের জাগরণ: চীনের তৃতীয় সৌরপদ

জাগো নিউজ ২৪ আলিমুল হক প্রকাশিত: ১২ মার্চ ২০২২, ০৯:৪৬

বেইজিংয়ে এখন ভোরের দিকে তামপাত্রা থাকে এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস। সঙ্গে হালকা বাতাস। ফলে মোটামুটি শীত অনুভূত হয়। খুব সকালে ছেলেকে স্কুলে পৌঁছে দেওয়ার সময় অথবা অফিসে আসার পথে অনিচ্ছা সত্ত্বেও হালকা জ্যাকেট গায়ে চড়াই। ‘অনিচ্ছা সত্ত্বেও’ বললাম, কারণ দুপুর নাগাদই এই জ্যাকেট গা থেকে নেমে হাতের বোঝা হয়। তখন তাপমাত্রা বেড়ে দাঁড়ায় ১৬ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসে। সূর্যের আলো গায়ে পড়লে এই ১৬-১৭ ডিগ্রিকেই ২৫-২৬ ডিগ্রি মনে হয়। অন্যদের কথা জানি না, আমি এই সময়টায় বাসার বাইরে বের হওয়ার সময় পোশাক বাছাই করতে গিয়ে প্রায় প্রতিদিনই দ্বিধাদ্বন্দ্বে ভুগি।


চীনের চান্দ্রপঞ্জিকা অনুসারে বছরকে ভাগ করা হয় ২৪টি সৌরপদে (solar terms)। প্রাচীন চীনে হলুদ নদীর অববাহিকায় এই ২৪ সৌরপদের উৎপত্তি। আন্তর্জাতিক অঙ্গনে এই ২৪ সৌরপদ ‘চীনের পঞ্চম মহান আবিষ্কার’ (Fifth Great Invention of China) হিসেবে স্বীকৃত। ইউনেস্কোও একে মানবজাতির অবৈষয়িক সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে।


এই ২৪টি সৌরপদ বা সোলার টার্ম হচ্ছে: লি ছুন (বসন্তের শুরু), ইয়ুশুই (বৃষ্টির পানি), চিংচ্য (পোকামাকড়ের জাগরণ), ছুনফেন (বসন্ত বিষুব), ছিংমিং (তাজা সবুজ), কুইয়ু (শস্য-বৃষ্টি), লিসিয়া (গ্রীষ্মের শুরু), সিয়াওমান (কম পূর্ণতা), মাংচুং (ফসল বোনার সময়), সিয়াচি (উত্তরায়ন), সিয়াওশু (কম গরম), তাশু (বেশি গরম), লিছিয়ু (শরতের শুরু), ছুশু (গরমের শেষ), পাইলু (শুভ্র শিশির), ছিউফ্যন (শারদীয় বিষুব), হানলু (ঠান্ডা শিশির), শুয়াংচিয়াং (প্রথম হিমেল হাওয়া), লিতুং (শীতের শুরু), সিয়াওসুয়ে (ছোট তুষার), তাসুয়ে (বড় তুষার), তুংচি (দক্ষিণায়ন), সিয়াওহান (কম ঠান্ডা), তাহান (বেশি ঠাণ্ডা)।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us