রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং উপমহাদেশ

কালের কণ্ঠ জয়ন্ত ঘোষাল প্রকাশিত: ০৯ মার্চ ২০২২, ১০:৪২

বাংলায় একটা কথা আছে ত্রিশঙ্কু অবস্থা, যাকে বলে উভয় সংকট। আবার আমরা পশ্চিমবঙ্গের বাঙালিরা যে বাক্যটি খুব ব্যবহার করে থাকি, সেটি হলো, ‘শ্যাম রাখি না কুল রাখি’ অবস্থা। ইংরেজিতে প্রচলিত শব্দ হলো  Catch twenty two. এবার রাশিয়া আর ইউক্রেনের মধ্যে যে লড়াই, তাতে ভারত কী অবস্থান নেবে, সেটাও কিন্তু এ রকমই এক উভয় সংকটের অবস্থা।


রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যে যুদ্ধ চলছে, সেই যুদ্ধবিরতির চেষ্টা করা এবং সেই যুদ্ধবিরতি আদৌ সম্ভব হবে, নাকি শেষ পর্যন্ত যুদ্ধ চলবে, অথবা যুদ্ধটা থেমেও থামবে না—এসব প্রশ্ন এখনো অমীমাংসিত।


তবে একটা কথা খুব পরিষ্কার যে ভারতকে খুব সাবধানে পা ফেলতে হচ্ছে। অত্যন্ত সচেতনভাবে পা ফেলতে হচ্ছে। কেননা জাতিসংঘে রাশিয়ার পক্ষে ভোট দেওয়ানোর জন্যও ভারতের ওপর প্রবল চাপ ছিল।


ভারতের দীর্ঘদিনের বন্ধু রাশিয়া। কাজেই ভারতের কাছে রাশিয়ারও একটা দাবি আছে। আমরা প্রতিরক্ষা খাতে প্রায় ৬০ শতাংশ রাশিয়ার কাছ থেকে গ্রহণ করে থাকি। সুতরাং এমন একটা পরিস্থিতিতে রাশিয়ার ওপর নির্ভরশীলতা থাকা সত্ত্বেও আমরা রাশিয়ার পক্ষে ভোট দিইনি। আবার রাশিয়ার পক্ষে ভোট দিইনি মানে যে আমরা ন্যাটোর সদস্য হয়ে গেছি, তা কিন্তু নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

কিয়েভে সিরিজ বিমান হামলা রাশিয়ার

সমকাল | ইউক্রেন
৩ সপ্তাহ, ৩ দিন আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us