চুড়িহাট্টা অগ্নিকাণ্ড: ক্ষতিগ্রস্তরা ন্যায়বিচার পায়নি

ডেইলি স্টার সম্পাদকীয় প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৫৩

বাংলাদেশে একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে। এর মধ্যে সরকার হয়তো ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি রাজধানীর চকবাজারের চুড়িহাট্টা এলাকায় আবাসিক ভবনের অগ্নিকাণ্ডের কথা ভুলেই গেছে। ভবনে ভাড়া দেওয়া একটি গুদামে আগুন লাগার ঘটনায় ৭১ জন প্রাণ হারিয়েছিলেন সেদিন।


ওই ভবনের মালিকের কথাই ধরুন। আগুন লাগার ঝুঁকি থাকা স্বত্বেও  তিনি ভবনের বেজমেন্টের পার্কিং লটে আবারও প্লাস্টিকের খেলনার গুদাম হিসেবে ভাড়া দিয়েছেন। ওই মর্মান্তিক ঘটনার পর গত ৩ বছরে বেজমেন্ট সংস্কার করা হলেও, আগুন লাগলে জরুরি নির্গমন পথ নেই। সেখানে আছে মাত্র ৪টি অগ্নিনির্বাপক যন্ত্র।


১৯৯৭ সালের পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী, আবাসিক এলাকায় বিপজ্জনক রাসায়নিক বা রাসায়নিক পদার্থ ব্যবহার হয় এমন শিল্প ইউনিট থাকতে পারবে না। অথচ এই আইন থাকার পরেও আবাসিক ভবনে এমন দাহ্যবস্তুর গুদাম ভাড়া দেওয়া হচ্ছে প্রকাশ্যে।


চুড়িহাট্টা অগ্নিকাণ্ডের ঘটনায় করা মামলায় ভবন মালিকসহ অন্যান্য আসামিরা বর্তমানে জামিনে মুক্ত আছেন। তাদের এমন স্বাধীনতা পাওয়ার কথা না, যেখানে ওই ঘটনায় নিহত ও আহতদের পরিবার ন্যায়বিচার পাওয়া তো দূরে থাক, অনিশ্চয়তার মধ্যে জীবন কাটাচ্ছে। নিহত ৭১ জনের মধ্যে মাত্র ২১ জনের পরিবার সরকারের কাছ থেকে কিছু ক্ষতিপূরণ পেয়েছে। অন্যদের দোকান করে দেওয়া হয়েছে বা ডিএসসিসির পরিচ্ছন্নতাকর্মী হিসেবে কাজ দেওয়া হয়েছে। ওই ক্ষতি পূরণ করতে এটা কিছুই নয়, একটি পরিবারকে টিকিয়ে রাখতে এগুলো যথেষ্ট নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us