পুষ্টিকর ও নিরাপদ খাদ্যপ্রাপ্তি নিশ্চিত করা হোক

যুগান্তর মো. আবদুল লতিফ মন্ডল প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২২, ১১:০৬

গত ১ ফেব্রুয়ারি পালিত হলো ‘জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২২’। দিবসটি পালন উপলক্ষ্যে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


তাছাড়া বাণী দিয়েছেন কৃষিমন্ত্রী, খাদ্যমন্ত্রী, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবং খাদ্য সচিব। রাষ্ট্রপতি তার বাণীতে বলেছেন, জনস্বাস্থ্য নিশ্চিত করতে নিরাপদ ও পুষ্টিকর খাবারের কোনো বিকল্প নেই। নিরাপদ ও পুষ্টিকর খাদ্য যেমন রোগপ্রতিরোধ বাড়ায়, তেমনই অনিরাপদ খাবার গ্রহণের কারণে দেহে ক্যানসার, কিডনি রোগ ও বিকলঙ্গতাসহ অনেক রোগ বাসা বাঁধে।


নিরাপদ খাদ্যের জন্য প্রয়োজন খাদ্য উৎপাদনে নিরাপদ প্রযুক্তি ও নিরাপদ খাদ্য উপকরণ ব্যবহার নিশ্চিত করা। প্রধানমন্ত্রী তার বাণীতে বলেছেন, নিরাপদ খাদ্যপ্রাপ্তি মানুষের সাংবিধানিক অধিকার। তিনি আরও বলেছেন, খাদ্য উৎপাদন থেকে ভোক্তা পর্যন্ত প্রতিটি ধাপে খাদ্যের নিরাপত্তা ও পুষ্টিমান বজায় রাখা জরুরি। দেশের প্রত্যেক মানুষ খাদ্য নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট।


যিনি উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে জড়িত, তার যেমন সচেতনতা প্রয়োজন; তেমনই যিনি ভোগ করবেন তার ক্ষেত্রেও নিরাপত্তার বিষয়টি অঙ্গাঙ্গিভাবে জড়িত। তাই সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানকে একযোগে কাজ করতে হবে। উল্লেখ্য, দেশে পুষ্টিকর ও নিরাপদ খাদ্যপ্রাপ্তি পরিস্থিতি সন্তোষজনক নয় এবং বৈশ্বিক খাদ্য নিরাপত্তা সূচকে দেশটির অবস্থান অনেকটা তলানিতে। কেন এ অবস্থা এবং এর থেকে পরিত্রাণের উপায় কী, তা পর্যালোচনা করাই এ নিবন্ধের উদ্দেশ্য।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us