সার্চ কমিটি : আইনের চেয়ে আস্থা জরুরি

ঢাকা পোষ্ট প্রভাষ আমিন প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারি ২০২২, ১৭:০৩

স্বাধীনতার ৫০ বছর পর আইনের আলোকে একটি নির্বাচন কমিশন গঠিত হতে যাচ্ছে। সাংবিধানিক বাধ্যবাধকতা থাকলেও এতদিন কোনো সরকারই আইনটি প্রণয়ন করেনি। এতদিন আইনটি প্রণয়ন না করার দায় বিভিন্ন সময়ে ক্ষমতায় থাকা সবগুলো দলকেই নিতে হবে।


টানা তিন মেয়াদ ক্ষমতায় আছে বলে নির্বাচন কমিশন গঠনে আইন না করার জন্য আওয়ামী লীগকেই বেশি কথা শুনতে হচ্ছিল। তবে শুধু আওয়ামী লীগ নয়, বর্তমানে সংসদে বিরোধী দল জাতীয় পার্টি এবং মাঠের বিরোধী দল বিএনপিও বিভিন্ন সময়ে ক্ষমতায় ছিল। কিন্তু তারাও অতি জরুরি এই আইনটি করেনি। তাই আইনটি না করার দায় সবার।


গত কয়েক দশক ধরে, নির্বাচন কমিশন গঠনের ঠিক আগে আগে নির্বাচন কমিশন গঠন আইন নিয়ে আলোচনা হয়। সবার অবস্থানই থাকে আইনের পক্ষে। এমনকি ক্ষমতাসীনরাও কখনো আইনটি করার বিরোধিতা করেননি। কিন্তু তারপরও আইনটি হচ্ছিল না। ক্ষমতাসীনরা আইনটির পক্ষে থাকলেও শেষ মুহূর্তে সময়ের স্বল্পতার কথা বলে এড়িয়ে যেতেন। এবারও এড়িয়ে যাওয়ার মতো পরিস্থিতিই তৈরি হচ্ছিল।


নির্বাচন কমিশনকে সামনে রেখে রাষ্ট্রপতি বিভিন্ন রাজনৈতিক দলের সাথে সংলাপ করেন। সেই সংলাপে অধিকাংশ দলই নির্বাচন কমিশন গঠনে আইনের কথা বলেছিলেন। তবে আইনমন্ত্রী একাধিকার বলেছিলেন, সময়ের স্বল্পতায় এবারও আইনটি করা সম্ভব নয়। আগামীবার আইন করার উদ্যোগ নেওয়া হবে। তবে শেষ মুহূর্তে হুট করেই সরকার আইন করার উদ্যোগ নেয়। এবং অকল্পনীয় দ্রুততায় আইনটি পাস হয়ে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

বিএমডব্লিউ গাড়ি পেলেন নতুন সিইসি

জাগো নিউজ ২৪ | নির্বাচন কমিশন কার্যালয়
২ বছর, ১ মাস আগে

চ্যালেঞ্জ নিতে ‘ভয় নেই’ নতুন সিইসির

বিডি নিউজ ২৪ | সুপ্রিম কোর্ট, ঢাকা
২ বছর, ১ মাস আগে

শপথ নিলেন সিইসি ও চার কমিশনার

ডেইলি স্টার | সুপ্রিম কোর্ট, ঢাকা
২ বছর, ১ মাস আগে

ইসি নিয়ে মাথাব্যথা নেই বিএনপির: মির্জা ফখরুল

সমকাল | ঢাকা রিপোর্টার্স ইউনিটি
২ বছর, ১ মাস আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us