উদ্যোগ ও উদ্যোক্তা প্রসঙ্গে

বণিক বার্তা মো. আব্দুল হামিদ প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২২, ১০:৩১

বলুন তো, একজন সফল উদ্যোক্তার সবচেয়ে দরকারি গুণ কোনটি? ক্রিয়েটিভিটি বা নিত্যনতুন আইডিয়া সৃষ্টির ক্ষমতা, তাই না? আপনি যদি এ প্রশ্নের উত্তরে ‘হ্যাঁ’ বলে থাকেন তবে খুব সম্ভবত বাস্তবতা থেকে বেশ দূরে রয়েছেন। কারণ এক গবেষণায় দেখা যায়, ৫৪ শতাংশ ক্ষুদ্র ব্যবসায়ী তাদের টিকে থাকার ক্ষেত্রে ‘যোগাযোগ দক্ষতা’কে সবচেয়ে প্রয়োজনীয় বলে উল্লেখ করেছেন।


তার পরে রয়েছে উদ্ভূত সমস্যার সমাধান দেয়ার ক্ষমতা। টাইম ম্যানেজমেন্ট ও যেকোনো পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানোর দক্ষতার পরে স্থান হয়েছে ক্রিয়েটিভির! হয়তো সে কারণেই ওয়ারেন বাফেট বলেন, আমাকে যদি দুজন প্রার্থীর মধ্যে একজনকে বেছে নিতে বলেন যাদের একজনের আইকিউ অনেক বেশি এবং অন্যজন ধৈর্যশীল ও ডিসিপ্লিনড। তাহলে আমি পরের জনকেই পছন্দ করব। কারণ ব্যবসায়ে তীক্ষ মেধার চেয়ে ‘লেগে থাকা’র গুণ অনেক বেশি দরকার হয়।


আমাদের দেশে ঠিক কতজন মানুষ প্রতি বছর উদ্যোক্তা হতে চেষ্টা করেন। তাদের কত শতাংশ টিকে থাকেন বা ঝরে যান সে বিষয়ে সুনির্দিষ্ট তথ্য পাওয়া মুশকিল। সম্প্রতি কিছু তথ্য পাওয়া যাচ্ছে। তবে সেগুলো মূলত গণমাধ্যমে প্রকাশিত নানা রিপোর্ট বা ফিচার থেকে পাওয়া। ফলে একই বিষয়ে তথ্যের ভিন্নতা লক্ষ করা যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us