প্রস্তাবিত নির্বাচন কমিশনার নিয়োগ আইনে অসংগতি

কালের কণ্ঠ ড. বদিউল আলম মজুমদার প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২২, ১০:০৭

আইনমন্ত্রী আনিসুল হক গতকাল রবিবার জাতীয় সংসদে ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ উত্থাপন করেছেন। ২০১২ ও ২০১৭ সালে যে প্রক্রিয়া অনুসরণ করে রাষ্ট্রপতি ইসি নিয়োগ করেছিলেন, সে প্রক্রিয়াই আইনের অধীনে আনা হচ্ছে এই বিলের মাধ্যমে। সাত দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য বিলটি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদে বলা আছে যে ‘প্রধান নির্বাচন কমিশনার এবং অনধিক চারজন নির্বাচন কমিশনারকে লইয়া বাংলাদেশের একটি নির্বাচন কমিশন থাকিবে এবং উক্ত বিষয়ে প্রণীত কোনো আইনের বিধানাবলী-সাপেক্ষে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনারকে এবং অন্যান্য নির্বাচন কমিশনারকে নিয়োগদান করিবেন।


বহুল প্রতীক্ষিত ইসি নিয়োগের আইন প্রণয়নের উদ্যোগ অবশ্যই আশাব্যঞ্জক, কিন্তু সব অংশীজনের মতামত গ্রহণ ছাড়া এ রকম জনগুরুত্বপূর্ণ একটি আইন পাসের উদ্যোগ পরিলক্ষিত হচ্ছে, যা কোনোভাবেই কাম্য নয়। মাননীয় মন্ত্রী নিজেও বলেছেন, ‘এই আইনটা এমন একটি আইন হওয়া উচিত, যেটা গ্রহণযোগ্য হবে সবার কাছে। শুধু এক দলের কাছে গ্রহণযোগ্য হলে তো এটা সর্বজনীন আইন হলো না। ’ তাই হঠাৎ করে এভাবে আইনের অনুমোদনকে মূল উদ্দেশ্য থেকে সরে গিয়ে ৫০ বছরে প্রথম আইনের ঘাটতি পূরণ করার বিষয়টিকে রাজনৈতিক প্রচারের স্বার্থে ব্যবহার করা হতে পারে বলে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছেন।


অনুমোদিত খসড়া বিশ্লেষণ করে দেখা যায়, খসড়া আইনটির সঙ্গে অনুসন্ধান কমিটির জন্য ২০১৭ সালের ২৫ জানুয়ারি রাষ্ট্রপতির জারি করা প্রজ্ঞাপনের পার্থক্য নেই বললেই চলে। কত সদস্যের কমিটি গঠিত হবে, কমিটির সদস্য কারা হবেন, কমিটির ওপর অর্পিত দায়িত্ব, কমিটির কার্যদিবস, কমিটির কোরাম গঠন, প্রতি পদের বিপরীতে সুপারিশকৃত নামের সংখ্যা, সাচিবিক সহায়তা—এই বিষয়গুলো প্রস্তাবিত খসড়া ও ২০১৭ সালের প্রজ্ঞাপনে অভিন্ন। কমিটির কার্যাবলির ক্ষেত্রে নাম আহ্বানের বিষয়টি যোগ হয়েছে এবং অন্যদিকে ২০১৭ সালের প্রজ্ঞাপনে নাম সুপারিশের ক্ষেত্রে ন্যূনতম একজন নারী রাখার বিষয়টি থাকলেও খসড়া থেকে এটি বাদ দেওয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us