রাজনীতি: ওপর থেকে নিচে, নাকি নিচ থেকে ওপরে?

আজকের পত্রিকা বিভুরঞ্জন সরকার প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২২, ১১:৪৫

শীতকালে আমাদের দেশে সাধারণত রাজনীতির মাঠ তুলনামূলকভাবে গরম থাকে। আমাদের দেশে বড় সব আন্দোলন-সংগ্রাম শীতের আগে-পরেই হয়েছে। এ বছর সারা দেশে শীতের প্রকোপ বেশি। শীতে মানুষ জবুথবু হয়ে আছে। তবে রাজনীতিতে এখন পর্যন্ত সে রকম গরম হাওয়া নেই। গত কয়েক বছর ধরেই অবশ্য এ অবস্থা চলছে।


বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে বিএনপি আন্দোলনের ডাক দিলেও হঠাৎ করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় সেই আন্দোলনও গতি পাচ্ছে না। ইউনিয়ন পরিষদ নির্বাচন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনসহ আরও কিছু নির্বাচন নিয়ে কিছু তাপ-উত্তাপ থাকলেও তা সামগ্রিক রাজনৈতিক গতি-প্রকৃতিতে বড় কোনো ঝড় তোলার মতো নয়। নির্বাচন কমিশন আইন নিয়ে বাগ্‌বিতণ্ডা কিছু হচ্ছে, আরও হবে, কিন্তু তাতেও রাজনীতি তেমন তেতে উঠবে বলে মনে হয় না।


উত্তাপ ছড়ানোর রাজনীতির দিন কি তাহলে দেশে শেষ হয়ে গেল? এই প্রশ্নের জবাব এখনই এক কথায় দেওয়া যাবে না। তবে এটা ঠিক যে দেশের মানুষ রাজনীতিতে গুণগত পরিবর্তন দেখতে চায়। রাজনীতির কারণে স্বাভাবিক জীবনযাত্রা যেন ব্যাহত না হয়, আয়-উপার্জনে ব্যাঘাত না ঘটে—মানুষ সেটাও চায়। তাই এখন রাজনৈতিক কর্মসূচি ঘোষণার আগে নেতা-নেত্রীদের মানুষের মনোভাবের কথাটা বিবেচনায় নিতে হবে। রাজনৈতিক কর্মসূচি হিসেবে হরতাল-ধর্মঘট ইতিমধ্যে কার্যকারিতা হারিয়েছে।


মাঠের বিরোধী দল বিএনপিকে সরকার কোণঠাসা করে রেখেছে। সভা-সমাবেশের অনুমতি খুব একটা দেওয়া হয় না। বিএনপির নেতারা কখনো কখনো ফোঁসফাঁস করলেও ফণা তুলে ছোবল হানার সক্ষমতা হারিয়ে সরকারের বেঁধে দেওয়া সীমানারেখার মধ্যেই নিজেদের রাজনৈতিক তৎপরতা সীমিত রেখেছে। তবে বিএনপির নেতারা সরকারের বিরুদ্ধে কথা বলা অব্যাহত রেখেছেন। গণমাধ্যমে তাঁদের বক্তব্য প্রচারও হচ্ছে। বিভিন্ন ঘটনা থেকে মনে হয়, সরকারকে বেকায়দায় ফেলার জন্য বিদেশি রাষ্ট্র ও সংস্থার কাছে নানা বিষয়ে নালিশ জানানোর প্রক্রিয়া বহাল আছে। মোটা টাকা ব্যয়ে সরকারবিরোধী প্রচারণা চালানোর জন্য বিদেশে বিএনপির লবিস্ট নিয়োগের তথ্য সরকারের দায়িত্বশীল ব্যক্তিরা সামনে আনছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us