করোনায় কমেছে স্থলবন্দরগুলোর আয়

প্রথম আলো প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২২, ১১:০২

স্থলবন্দরগুলোতে রাজস্ব আয় কিছুটা কমে গেছে। করোনার কারণে স্থলপথে পণ্য চলাচল বিঘ্নিত হওয়ায় আয় কমেছে। ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) আগের বছরের একই সময়ের তুলনায় রাজস্ব আদায় কমেছে ২২ কোটি টাকা। শুধু বেনাপোল স্থলবন্দরেই রাজস্ব কমেছে ১১ কোটি টাকা।


বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে বেনাপোল, বুড়িমারী, আখাউড়া ও ভোমরাসহ দেশের ১২টি স্থলবন্দর থেকে সব মিলিয়ে ১১৫ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। এর আগের ২০২০-২১ সালের একই সময়ে রাজস্ব আদায় হয়েছিল ১৩৭ কোটি টাকা।

স্থলবন্দরগুলো সাধারণত পণ্যবাহী ট্রাকের অবস্থান, ওজন, গুদাম ভাড়াসহ বিভিন্নভাবে মাশুল আদায় করে থাকে। ২০২০-২১ অর্থবছরে এসব বন্দর থেকে সব মিলিয়ে ২৪০ কোটি টাকা আয় করেছিল স্থলবন্দর কর্তৃপক্ষ।


গত ছয় মাসে সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোল থেকে। এই বন্দর থেকে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ পেয়েছে ৩১ কোটি টাকা। তবে ২০২০-২১ অর্থবছরের একই সময়ে বেনাপোল থেকে ৪২ কোটি টাকা পাওয়া গেছে।


বুড়িমারী স্থলবন্দরে আলোচ্য সময়ে আদায় হয়েছে ২৭ কোটি টাকা, যা আগের বছরের চেয়ে ১০ কোটি টাকা কম। আখাউড়া ও ভোমরা স্থলবন্দর থেকে যথাক্রমে ১৫ কোটি ও ১৬ কোটি টাকা আয় হয়েছে। এ ছাড়া নাকুগাঁও, তামাবিল, সোনাহাট, সোনামসজিদ, হিলি, টেকনাফ, বিবিরবাজার ও বাংলাবান্ধা স্থলবন্দরের মধ্যে কোনোটির আয়ই ১০ কোটি টাকা ছাড়িয়ে যায়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us