হদিস নেই ১১ কেজি সোনার

প্রথম আলো প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২২, ১২:২০

পুলিশ, দুর্নীতি দমন কমিশন (দুদক) এবং শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের ৮ কর্মকর্তা ৯ বছর ধরে তদন্ত করেও একটি মামলায় ১১ কেজি সোনার হদিস বের করতে পারেননি। ধরতে পারেননি ‘মূল চোরাচালানি’কেও। এই দীর্ঘ সময়ের তদন্তে শুধু আসামির ঠিকানা বের করা সম্ভব হয়েছে।


এই মামলায় সম্প্রতি ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে অভিযোগপত্র জমা দিয়েছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।


ঘটনাটি ঘটেছিল ২০১৩ সালের ৮ ডিসেম্বর। ওই দিন রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন মোহাম্মদ আকবর হোসেন নামের এক ব্যক্তি। শুল্ক ও গোয়েন্দা অধিদপ্তরের কর্মকর্তারা আকবরের ব্যাগ তল্লাশি করে ১১ কেজি সোনা কেনার রসিদ খুঁজে পান। জিজ্ঞাসাবাদে আকবর স্বীকার করেন, ইমরান আহমেদ ওরফে সবুজ নামের এক ব্যক্তির কথামতো তিনি উড়োজাহাজের একটি নির্দিষ্ট আসনের নিচে সোনার বারগুলো রেখে নেমে এসেছেন।


এ ঘটনায় বিমানবন্দর থানায় অর্থ পাচার (মানি লন্ডারিং) আইনে মামলা হয়। মামলায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের দেওয়া অভিযোগপত্রের তথ্য অনুযায়ী, আকবর ও ইমরান দুজনই সোনা চোরাচালানের ব্যবসায় জড়িত। দুজনের বাড়িই চট্টগ্রামে। আকবর জামিনে রয়েছেন। তাঁর আইনজীবী লিখিতভাবে আদালতের কাছে দাবি করেছেন, তিনি নির্দোষ।


মামলাটির সর্বশেষ তদন্ত কর্মকর্তা শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের সহকারী রাজস্ব কর্মকর্তা আবদুল্লাহ আল মাসুদ প্রথম আলোকে বলেন, তদন্ত করে যেসব তথ্য পাওয়া গেছে, তার ওপর ভিত্তি করে আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us