বিএনপির জন্য সংলাপের বিকল্প নেই

সমকাল সাইফুর রহমান তপন প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২২, ১০:২৩

নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি আবদুল হামিদ নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেছেন গত ২০ ডিসেম্বর। এ সংলাপের মাধ্যমে একটা সার্চ কমিটি তৈরি হবে। ওই সার্চ কমিটি 'যোগ্য' ব্যক্তিদের তালিকা করে একটা নির্বাচন কমিশন গঠনে সরকারকে সহায়তা করবে। রাষ্ট্রপতি এ সংলাপে বিএনপিকে ১২ জানুয়ারি অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর আমন্ত্রণ পাওয়ার সঙ্গে সঙ্গেই জানিয়ে দিয়েছেন, তারা সংলাপে যাবেন না। এর পরিপ্রেক্ষিতে কেউ কেউ প্রশ্ন তুলেছেন, রাষ্ট্রপতির এ সংলাপ কি কোনো ফল বয়ে আনবে? তবে এ কথার সঙ্গে সঙ্গে এ প্রশ্নও উঠেছে- সংলাপ বর্জন করে বিএনপি কী অর্জন করবে?


প্রশ্নগুলোর উত্তর খোঁজার আগে বলে নেওয়া দরকার, ৬ জানুয়ারি পর্যন্ত জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টিসহ ১৬টি রাজনৈতিক দল এ সংলাপে অংশগ্রহণ করেছে। সামনের দিনগুলোতে নিবন্ধিত মোট ৩৪টি দলের মধ্যে আরও কয়েকটি দলের এতে অংশ নেওয়ার কথা আছে। শুধু তাই নয়, যদিও বিএনপি এবং তার কয়েকটি মিত্র দল এ সংলাপে যাচ্ছে না বলে জানিয়েছে। অবশ্য মিত্রদের মধ্যে ড. কামাল হোসেনের গণফোরাম এবং মেজর জেনারেল (অব.) ইবরাহিমের কল্যাণ পার্টিও আছে। সংলাপে তাদের অংশগ্রহণের বিষয়টা নিশ্চিত হয়েছে।


বিএনপি অবশ্য রাষ্ট্রপতির আমন্ত্রণ পাওয়ার আগেই গত ২৯ ডিসেম্বর স্থায়ী কমিটির বৈঠক করে জানিয়ে দিয়েছিল- তারা বিশ্বাস করে, নির্বাচনকালে নিরপেক্ষ নির্দলীয় সরকার ছাড়া সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন কোনো নির্বাচন কমিশনই করতে পারবে না। রাষ্ট্রপতি নিজেই বলেছেন, পরিবর্তন করার ক্ষমতা তার নেই। সে কারণে রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপ কোনো ইতিবাচক ফল আনতে পারবে না। বিএনপি অর্থহীন কোনো সংলাপে অংশগ্রহণ করবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us