এ বছর প্রযুক্তির যত ব্যর্থতা

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২১, ১১:৫৩

২০২১ সালটি ছিল আশা ও চ্যালেঞ্জের। তবে এ বছর বেশ কিছু প্রযুক্তি গেছে ভুল রাস্তায়। আবার প্রযুক্তিনির্ভরতার খেসারতও দিতে হয়েছে অনেককে। তথ্য ফাঁস, ইন্টারনেট আউটেজ ও র‌্যানসামওয়্যারের আক্রমণ ছিল আলোচনায়।


ফেসবুক-লিঙ্কডইনে তথ্য ফাঁস


এপ্রিলে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা জানান, অন্তত ৫০ কোটি ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, জন্ম তারিখ ও ই-মেইল ঠিকানা একটি ওয়েবসাইটে ফাঁস হয়েছে। কাজটি একজন মাত্র হ্যাকারের। ফেসবুক জানায়, ২০১৯ সালে এমন একটি ঘটনা ঘটলেও তখন সেটার সমাধান করা হয়েছিল। এবারের ঘটনার পুনরাবৃত্তি থেকে বোঝা যায় সোশ্যাল মিডিয়া জায়ান্টটির নিরাপত্তা কতটা দুর্বল।


একই মাসে সমপরিমাণ ব্যবহারকারীর তথ্য ফাঁস হয় লিঙ্কডইন থেকে। তবে সেগুলো গোপন তথ্য ছিল না। ছিল প্রোফাইলের পাবলিক তথ্য। সেগুলো বিক্রির জন্য একজন হ্যাকার ওয়েবসাইটে নিলামে তুলেছিল। অবশ্য লিঙ্কডইন জানায়, এখানে নিয়মের কোনও লঙ্ঘন হয়নি।


ভুল অপরাধী চিহ্নিত


মে মাসে রিয়েল টাইম ক্রাইম অ্যালার্ট অ্যাপ সিটিজেন ঘোষণা দেয়, তারা যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলসের বনে অগ্নিসংযোগকারীকে ধরিয়ে দিতে পারলে ৩০ হাজার ডলার পুরস্কার দেবে। সূত্র হিসেবে একজন ব্যক্তির ছবি দেওয়া হয়। তিনি মূলত একজন পুলিশ। সব ঠিক থাকলেও একজন ভুল ব্যক্তিকে শনাক্ত করেছিল সিটিজেন অ্যাপ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us