এক সপ্তাহে ১২ হাজার কোটি টাকা পুঁজি উধাও

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২১, ১১:৪৩

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও সূচক কমার মধ্যদিয়ে ডিসেম্বর মাসে আরও একটি সপ্তাহ পার করল দেশের পুঁজিবাজার। আলোচিত এই সপ্তাহে (১৯-২৩ ডিসেম্বর) একদিন সূচকের উত্থান হয়। আর বাকি চারদিন সূচকের পতন হয়েছে।


গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমেছে ১৬৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৫৪৬ পয়েন্ট। উভয় বাজারে সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি উধাও হয়েছে ১২ হাজার ৩৩২ কোটি টাকা।


ডিএসইর তথ্য মতে, সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৮৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৮১টির, কমেছে ২৯৫টির আর অপরিবর্তিত রয়েছে ৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।


বেশিরভাগ শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬৫ দশমিক ৫৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬৭০২ দশমিক ৬১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৮ দশমিক ৬৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৪২৩ দশমিক ৬৫ পয়েন্টে আর ডিএসই-৩০ সূচক ৭৪ দশমিক ৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২৫১১ পয়েন্টে।


তিনটি সূচকেরই দাম কমায় বিনিয়োগকারীদের বাজার মূলধন কমেছে ১২ হাজার ৩৩২ কোটি ৫৩ লাখ ১২ হাজার ৫৪৭ টাকা। সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৫১ হাজার ৫৯০ কোটি ৭৯ লাখ ২৯ হাজার ৫৮১ টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ফের শেয়ারবাজারে বড় দরপতন

জাগো নিউজ ২৪ | ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
১ মাস, ১ সপ্তাহ আগে

ফের শেয়ারবাজারে বড় দরপতন

জাগো নিউজ ২৪ | ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
১ মাস, ১ সপ্তাহ আগে

শুরুতেই পতনে শেয়ারবাজার

জাগো নিউজ ২৪ | ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
১ মাস, ২ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us