মিয়ানমারের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ করুন

ডেইলি স্টার সম্পাদকীয় প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০২১, ১০:০৬

রোহিঙ্গা সংকট নিয়ে আয়োজিত সাম্প্রতিক সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন একটি ভয়াবহ অথচ অপ্রকাশ্য সত্য তুলে ধরেছেন। তিনি বলেছেন, আন্তর্জাতিক মহল রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নৃশংসতার নিন্দা জানালেও, দেশটির কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে ব্যর্থ হয়েছে। পাশাপাশি, দেশটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্কও অব্যাহত রেখেছে বিভিন্ন দেশ।


পররাষ্ট্রমন্ত্রীর অকপটতার জন্য আমরা তার প্রশংসা করছি এবং মিয়ানমারের বিরুদ্ধে অর্থনৈতিক ও অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের জন্য তিনি যে আহ্বান জানিয়েছেন, তার প্রতি সমর্থন জানাচ্ছি।


২০১৭ সালে জাতিসংঘের তৎকালীন মানবাধিকার প্রধান রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের 'ক্লিয়ারেন্স অপারেশন'কে 'জাতিগত নির্মূলের টেক্সটবুক উদাহরণ' বলে অভিহিত করেছিলেন। এরপর থেকে বাংলাদেশ সহিংসতা ও নিপীড়নের শিকার হয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা ৭ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে।


আন্তর্জাতিক সম্প্রদায় এই গণহত্যায় যুক্ত অপরাধীদের প্রতি নিন্দাসূচক শব্দ ছুড়েছে এবং মানবিক প্রতিক্রিয়ার জন্য বাংলাদেশের প্রশংসা করেছে। কিন্তু, যখন মিয়ানমারকে আমাদের কিছু উন্নয়ন সহযোগীসহ অন্যদের কাছ থেকে ২ দশমিক ৪ বিলিয়ন ডলার মূল্যের অস্ত্র পেতে দেখা যায়, তখন তাদের সেসব কথা ফাঁকা বুলি মনে হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ঘুমধুম সীমান্তে অনুপ্রবেশের অপেক্ষায় মিয়ানমারের ৪০০ চাকমা

প্রথম আলো | ঘুমধুম ইউনিয়ন পরিষদ, নাইক্ষ্যংছড়ি, বান্দরবান
২ মাস, ২ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us