সাম্প্রদায়িক হামলা বন্ধ হবে কবে?

ডেইলি স্টার সম্পাদকীয় প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২১, ০৯:৫২

পবিত্র কুরআন 'অবমাননার' অভিযোগে গত ১৩ অক্টোবর কুমিল্লায় বিভিন্ন পূজা মণ্ডপ, মন্দির ও ব্যবসা প্রতিষ্ঠানে যে হামলার খবর পাওয়া গেছে তাতে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।


ওই ঘটনার জেরে অন্তত ৫ জন নিহত ও বহু মানুষ আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। চাঁদপুরের হাজীগঞ্জ ছাড়াও দেশের বিভিন্ন স্থানে সহিংস সংঘর্ষের ঘটনা ঘটেছে। ফলে গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী এসব ঘটনার সঙ্গে জড়িত ও তাদের উসকানিদাতাদের বিরুদ্ধে কঠোর হুশিয়ারি দিতে বাধ্য হন। প্রধানমন্ত্রী বলেন, এই ধরনের বর্বরোচিত কাজ যাতে আবারও না ঘটে, সে জন্য জড়িতদের শনাক্ত ও আটক করে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে।


এবারের ঘটনায় শক্ত অবস্থান নেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। অপরাধীদের ধরতে পরিচালিত অভিযানের মাধ্যমে বেশ কয়েকজনকে আটকও করা হয়েছে। যদিও বহু সংখ্যক সশস্ত্র আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন ও অন্যান্য নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়ার কারণে এক অর্থে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সহজ হয়েছে। তবে, এই ধরনের ঘটনার ব্যাপক প্রভাব ও সেগুলোর পুনরাবৃত্তি আমাদের চিন্তিত করে। কুমিল্লার ঘটনায় স্পষ্টতই সাম্প্রদায়িক উত্তেজনা ছড়ানোর উদ্দেশ্য ছিল। এতে তারা সফলও হয়েছে—তবে, সেটা সাময়িকভাবে। কিন্তু এর প্রভাব—বিশেষ করে ধর্মীয় সংখ্যালঘুরা যে আঘাত পেয়েছে এবং বিভিন্ন ধর্মীয় বিশ্বাসের অনুসারীদের মধ্যে যে বিভেদ রয়েছে, এই ঘটনায় সেটা আরও বাড়িয়ে তুলেছে এবং খুব শিগগির তা নিরাময় হওয়ারও সম্ভাবনা নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us