একটা ‘রোডম্যাপ’ খুব জরুরি

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৮ জুলাই ২০২১, ১১:১৫

দেশে করোনাভাইরাসের মৃত্যু ও সংক্রমণে প্রতিদিনই ভাঙছে আগেরদিনের রেকর্ড। গেল ২৪ ঘণ্টার (২৭ জুলাই সকাল ৮টা পর্যন্ত) পাওয়া তথ্যেও তার আগের ২৪ ঘণ্টার হিসাবকে ছাড়িয়ে গেছে। এসময় ভাইরাসটিতে সংক্রমিত হয়ে মারা গেছেন ২৫৮ জন। করোনা মহামারিকালে একদিনে এত মৃত্যু আর দেখেনি বাংলাদেশ। তার আগেরদিন দ্বিতীয় সর্বোচ্চ ২৪৭ জনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর।


বিশ্বে যেসব দেশে করোনায় দৈনিক মৃত্যু সবচেয়ে বেশি হচ্ছে, সেই তালিকায় বর্তমানে বাংলাদেশ দ্বাদশ অবস্থানে। আর গতকাল মৃত্যুর এই রেকর্ডের সঙ্গে দেশে শনাক্ত হওয়া রোগী সংখ্যাতেও রেকর্ড সংখ্যক রোগী শনাক্ত হয়, ২৪ ঘণ্টায় ১৫ হাজার ১৯২ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হওয়ার কথা জানায় স্বাস্থ্য অধিদফতর।


ডেল্টা ভ্যারিয়েন্টের সামাজিক সংক্রমণে জর্জরিত এখন পুরো দেশ। গত আট দিনে মারা গেছেন ১ হাজার ২৮৯ জন এবং শনাক্ত হয়েছেন ৭৫ হাজার ৯৬১ জন। ইতোমধ্যে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানিয়েছে, বর্তমান সংক্রমণে ডেল্টা ভ্যারিয়েন্টই বেশি। দেশের আট বিভাগের মধ্যে সাত বিভাগেই করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তির নমুনা থেকে জিনোম সিকোয়েন্সে ডেল্টা ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটা (জিআইএসএআইডি) অনুযায়ী, দেশের সাতটি বিভাগে এখন পর্যন্ত ১৫০টি নমুনায় ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট বি-১৬১৭ পাওয়া গেছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us