৩৫০ কোটি টাকার জরুরি কেনাকাটায় অনিয়ম

প্রথম আলো প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২১, ১০:১৫

সরকারি আইন ও বিধি না মেনেই কেন্দ্রীয় ঔষধাগার (সিএমএসডি) গত বছর প্রায় ৩৫০ কোটি টাকার চিকিৎসা সরঞ্জাম ও সুরক্ষাসামগ্রী কিনেছিল। যেসব প্রতিষ্ঠান এসব সরঞ্জাম সরবরাহ করেছে, তাদের সঙ্গে অনেক ক্ষেত্রে চুক্তি পর্যন্ত ছিল না। কেনাকাটার পুরো প্রক্রিয়ায় পণ্যের মান নিশ্চিত করার বিষয়টি ভাবা হয়নি। এমনকি ন্যায্য দাম নিশ্চিত করতে সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর দর-কষাকষির ব্যবস্থাও ছিল না। আবার চাহিদা অনুযায়ী, সব সরঞ্জাম ঠিকমতো বুঝেও নেওয়া হয়েছিল কি না, সেটিও নিশ্চিত করা যায়নি।


করোনা মহামারির প্রথম ঢেউ মোকাবিলার জন্য গত বছরের জুনের আগে জরুরি ভিত্তিতে ওই সব কেনাকাটা হয়েছিল। তখন অন্তত ৫১টি ঠিকাদারি প্রতিষ্ঠান কেন্দ্রীয় ঔষধাগারকে চিকিৎসা সরঞ্জাম ও সুরক্ষাসামগ্রী সরবরাহ করেছে। ওই কেনাকাটায় গুরুতর অনিয়ম হওয়ার কথা উল্লেখ করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব বরাবর গত ৯ ফেব্রুয়ারি চিঠি দিয়েছেন সিএমএসডির পরিচালক। এসব অনিয়মের ঘটনায় ব্যবস্থা নিতে চিঠিতে অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে এ বিষয়ে একটি টাস্কফোর্স গঠনের উদ্যোগ নিতেও সুপারিশ করা হয়েছে।


সিএমএসডির পরিচালকের এই চিঠির অনুলিপি পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, অর্থ বিভাগ, স্বাস্থ্য অধিদপ্তর, পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট এবং স্বাস্থ্যমন্ত্রীকে।


স্বাস্থ্যসেবা বিভাগের অধীন একটি প্রতিষ্ঠান সিএমএসডি। প্রতিষ্ঠানটির উপপরিচালক তউহীদ আহমদ প্রথম আলোকে বলেন, ‘আমরা চিঠি পাঠিয়েছি, টাস্কফোর্স গঠন করে সমস্যা সমাধানের কথাও বলেছি। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয় এখন পর্যন্ত কোনো কিছু জানায়নি।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us