হেফাজতের মাওলানা কোরবান আলী কাসেমী গ্রেপ্তার

প্রথম আলো প্রকাশিত: ২০ এপ্রিল ২০২১, ১৯:০২

বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব ও হেফাজতে ইসলাম ঢাকা মহানগরের সহসভাপতি মাওলানা কোরবান আলী কাসেমীকে গ্রেপ্তার করেছে পুলিশের গোয়েন্দা বিভাগ।


আজ মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটার দিকে তাঁকে তাঁর বাসাবোর বাসা থেকে গ্রেপ্তার করে ডিবির গুলশান বিভাগ। ডিবির যুগ্ম কমিশনার মাহবুব আলম জানিয়েছেন, ২০১৩ সালের ৫ মে ঢাকা অবরোধকে কেন্দ্র করে সহিংসতার মামলায় মাওলানা কোরবান আলীকে গ্রেপ্তার করা হয়েছে।


হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি


নারায়ণগঞ্জে তাণ্ডবের ঘটনায় হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হকের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অতিরিক্ত মহাপরিদর্শক ব্যারিস্টার মাহবুবুর রহমান। তিনি বলেছেন, ‘নারায়ণগঞ্জের একটি মামলায় আমরা প্রাথমিকভাবে তাঁর সংশ্লিষ্টতা পেয়েছি। তিনি একটি মামলায় রিমান্ডে আছেন। সেটি শেষ হলে আমরা রিমান্ডে আনব।’


মঙ্গলবার (২০ এপ্রিল) বেলা ১১টা ৪৫ মিনিটে রাজধানীর মালিবাগের সিআইডির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মাহবুবুর রহমান এ তথ্য জানান।


মাহবুবুর রহমান বলেন, ‘হেফাজতে ইসলাম বাংলাদেশের নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের হওয়া ২৩ মামলার তদন্তের দায়িত্ব পেয়েছে সিআইডি। এই ২৩টি মামলার মধ্যে ব্রাহ্মণবাড়িয়ায় ১৫টি, ঢাকায় দুটি, কিশোরগঞ্জে দুইটি, চট্টগ্রামে দুটি, মুন্সীগঞ্জে দুটি রয়েছে। এর মধ্যে ২০১৬ সালে ব্রাহ্মণবাড়িয়া সদর থানায় পাঁচটি মামলা ও চলতি বছরে ১০টি মামলা হয়েছে।’


হেফাজতের সহিংসতায় বিএনপিও জড়িত : ওবায়দুল কাদের


হেফাজতে ইসলামের তাণ্ডবে বিএনপি যে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত, তা আজ সবাই জানে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, হেফাজতে ইসলাম সম্প্রতি যে তাণ্ডবলীলা করেছে তার শুধু পৃষ্ঠপোষকতাই নয় বরং এসব সহিংস ঘটনায় জড়িত ছিল বিএনপি।


মামুনুল হক সাতদিনের রিমান্ডে


মোহাম্মদপুর থানার নাশকতার এক মামলায় হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হককে জিজ্ঞাসাবাদের জন্য সাতদিন রিমান্ডে পেয়েছে পুলিশ।


কওমী মাদ্রাসাভিত্তিক সংগঠনটির এই নেতাকে সোমবার (১৯ এপ্রিল) ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে সাতদিন রিমান্ডের আবেদন করেন মোহাম্মদপুর থানার এসআই সাজেদুল হক।


শুনানি নিয়ে মহানগর হাকিম দেবদাস চন্দ্র অধিকারী সাতদিনই মঞ্জুর করেন বলে রাষ্ট্রপক্ষের আইনজীবী আজাদ রহমান জানিয়েছেন। 


হেফাজত নেতা মামুনুল হক গ্রেপ্তার


তেজগাঁও বিভাগ। মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদ্রাসা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।


রোববার (১৮ এপ্রিল) বেলা একটার দিকে তাঁকে মাদ্রাসা থেকে গ্রেপ্তার করা হয় বলে জানান ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম। তিনি প্রথম আলোকে বলেন, মিনিট দশেক আগে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us