মনোযোগ হারাচ্ছে প্রত্যাবাসন

প্রথম আলো প্রকাশিত: ২০ এপ্রিল ২০২১, ০৮:৪৮

মিয়ানমারে জান্তার ক্ষমতা দখলের পর আড়াই মাস পেরিয়ে গেছে। সময় যত যাচ্ছে, রাজপথে জান্তাবিরোধী বিক্ষোভ আর এতে রক্তক্ষয়ও তত বাড়ছে। দেশটির এই সংকট নিয়ে আলোচনার জন্য আগামী শনিবার বিশেষ সম্মেলন ডেকেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট (আসিয়ান)। ইন্দোনেশিয়ার জাকার্তায় এই সম্মেলনে যোগ দিচ্ছেন মিয়ানমারের জান্তাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং। কিন্তু সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত এনএলডির নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যের সরকার (এনএইজি) সামরিক শাসককে স্বীকৃতি না দিতে আসিয়ানের প্রতি আহ্বান জানিয়েছে।


সীমান্তের ওপারে মিয়ানমারের চলমান এই পরিস্থিতি আর তা নিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে আলোচনা–সমালোচনার মধ্যে পড়ে সংকট আর অনিশ্চয়তা বাড়ছে বাংলাদেশের। কেননা এই ডামাডোলের মধ্যে পড়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনের বিষয়টি বিশ্ব সম্প্রদায়ের মনোযোগ হারাচ্ছে।


এক দুর্ভাগা রোহিঙ্গা মেয়ের ভাগ্য ফেরার গল্প


এই কাহিনী এক দুর্ভাগা রোহিঙ্গা মেয়ের। মিয়ানমারের রাখাইন প্রদেশ থেকে সামরিক জান্তার অত্যাচার থেকে প্রাণ বাঁচাতে যার পরিবার পালিয়ে গিয়েছিল বাংলাদেশে, কক্সবাজারের উদ্বাস্তু শিবিরে আশ্রয় পেয়েছিল তারা। সেখান থেকে কী করে যেন এই মেয়েটিকে নিয়ে আসা হয় ভারতে।


রোহিঙ্গা শিশুদের জন্য খাদ্য সহায়তা ‍ওজিলের


নিপীড়িত মুসলিমদের পাশে সব সময় দাঁড়িয়েছেন মেসুত ওজিল। শোষণ ও বঞ্চনার শিকার মুসলমানদের সহায়তায় এখনো হাত বাড়িয়ে চলেছেন জার্মানির এ মিডফিল্ডার। তারই অংশ হিসেবে পবিত্র মাস রমজানে দুস্থ ও অসহায় শিশুদের জন্য টার্কিশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে ১ লাখ ২০ হাজার ৭৭০ ডলার দান করেছেন ফেনারবাচের মাঝ-মাঠের এ তারকা।


রোহিঙ্গা প্রত্যাবাসন কি তবে পুনর্বাসনে রূপ নিচ্ছে?


২৪ বছর বাংলাদেশে বাস করছেন; আদৌ নিজ দেশে ফিরবেন, সে নিশ্চয়তা নেই। এই দীর্ঘ সময়ে কখনো কি নিজেকে বাংলাদেশি মনে হয়েছে? মিয়ানমারের বুথিডং টং বাজারে জন্ম নেওয়া ৬৫ বছরের রোহিঙ্গা প্রবীণকে প্রশ্নটি করেছিলাম ২০১৬ সালে কুতুপালং নিবন্ধিত ক্যাম্পে গবেষণা করার সময়। প্রবল আত্মবিশ্বাসের সঙ্গে তিনি উত্তর দিয়েছিলেন: এক মুহূর্তের জন্যও না। বরং প্রতিদিন দেশের কথাই মনে পড়ে। বাংলাদেশের কাছে আমি কৃতজ্ঞ, কারণ বাংলাদেশ জায়গা না দিলে কোথায় যেতাম জানি না। তবে মিয়ানমারে সারাক্ষণ থাকতাম মৃত্যুভয়ে ভীত হয়ে আর এখানে যেন আছি জেলখানায়, শৃঙ্খলিত।


 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ঘুমধুম সীমান্তে অনুপ্রবেশের অপেক্ষায় মিয়ানমারের ৪০০ চাকমা

প্রথম আলো | ঘুমধুম ইউনিয়ন পরিষদ, নাইক্ষ্যংছড়ি, বান্দরবান
২ মাস, ২ সপ্তাহ আগে

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us