করোনাভাইরাস: দেশে ১৬ দিনেই ১ লাখ রোগী শনাক্ত

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২১, ১৯:৪৯

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে রোগীর সংখ্যা যত দ্রুত বাড়ছে, তা আগে দেখা যায়নি।


শনাক্ত রোগীর সংখ্যা বুধবার ৭ লাখ ছাড়ায়। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য ঘেঁটে দেখা যায়, এই লাখ রোগী বাড়তে মাত্র ১৬ দিন সময় লেগেছে।


এর আগে ১ লাখ রোগী বাড়তে সবচেয়ে কম সময় লেগেছিল ৩০ দিন, সেটা গত বছরের জুলাইয়ে।


দেশে একদিনে রেকর্ড ৯৬ জনের মৃত্যু


দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ৯৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৯৮৭ জনে।


একই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৫ হাজার ১৮৫ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭ লাখ ৩ হাজার ১৭০ জন।


বুধবার (১৪ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।


টিকা কেনাসহ করোনা মোকাবিলায় ১০৪ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক


টিকা কেনাসহ করোনা মোকাবিলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বাংলাদেশকে তিন চুক্তির আওতায় একশ চার কোটি টাকা (১.০৪ বিলিয়ন ডলার) ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। এ সংক্রান্তে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে বিশ্বব্যাংকের ঋণচুক্তি হয়েছে।


চুক্তিতে সই করেন ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন এবং বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন। বুধবার (১৪ এপ্রিল) বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানা হয়েছে।


পটুয়াখালীতে করোনায় এক ব্যক্তির মৃত্যু


করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে পটুয়াখালীর বাউফলে স্বপন কুমার (৬০) নামের এক বৃদ্ধ মারা গেছেন। এছাড়াও গত ২৪ ঘন্টায় নতুন করে জেলায় আরও ৫ জন আক্রান্ত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর আলম শিপন।


করোনায় মারা গেলেন বাঙলা কলেজের অধ্যাপক আবুল খায়ের


করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন সরকারি বাঙলা কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মেহাম্মদ আবুল খায়ের (খায়ের সামাদী)৷ বুধবার (১৪ এপ্রিল) সকাল ১০টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়৷ সরকারি বাঙলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. ফেরদৌসী খান তার মৃত্যুর বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন৷ 


রাজবাড়ীতে আরও ৩৬ জন করোনায় আক্রান্ত


রাজবাড়ীতে নতুন করে আরও ৩৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে রাজবাড়ী সদর উপজেলার এক রোগী মারা গেছেন। এ নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৩ হাজার ৮৩৭ জন। করোনা ভাইরাসে আক্রান্ত হয় ৩৫ জন মৃত্যুবরণ করেছে। আজ বুধবার রাজবাড়ী সিভিল সার্জন কার্যালয় এ তথ্য প্রকাশ করেছেন।


রোজা রেখে করোনার টিকা নেওয়া যাবে: সেব্রিনা ফ্লোরা


স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, রোজা রেখে করোনার টিকা নেওয়া যাবে কিনা এমন প্রশ্নের মুখোমুখি হচ্ছি আমরা। সবাইকে জানাতে চাই, রোজা রেখেও টিকা নেওয়া যাবে। এ নিয়ে আমরা ইসলামিক ফাউন্ডেশনের সঙ্গে কথা বলেছি। ফাউন্ডেশন জানিয়েছে, রোজা রেখে টিকা নেওয়াতে কোনও বাধা নেই।


জগন্নাথপুরে দুই মাস পর নতুন করে ছয়জনের করোনা শনাক্ত


সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় করোনাভাইরাসে নতুন করে ছয়জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। দুই মাস পর আজ বুধবার জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ১০ জনের পাঠানো নমুনা পরীক্ষার ফলাফলে ৬ জনের করোনা শনাক্ত হয়।


করোনার সংক্রমণ ঠেকাতে বগুড়ায় খোলা জায়গায় বাজার


করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউনের সময় বগুড়া শহরের প্রধান কয়েকটি খুচরা বাজার খোলা জায়গায় করার সিদ্ধান্ত হয়েছে। বাজার কমিটি ও ব্যবসায়ী সংগঠনের নেতাদের সঙ্গে এক বৈঠকে জেলা প্রশাসন শহরের কয়েকটি বাজার অন্যত্র সরানোর সিদ্ধান্ত নেয়।


সিদ্ধান্ত অনুযায়ী, আজ ১৪ এপ্রিল থেকে স্বাস্থ্যবিধি মেনে বগুড়া শহরের ফতেহ আলী বাজার, রাজাবাজার, চাষীবাজার, রেলওয়ে বাজার, সাতমাথা থেকে সার্কিট হাউস মোড় সড়কে জিলা স্কুল ও শহীদ খোকন পার্কের দুই পাশে এবং সার্কিট হাউসের সামনে থেকে নওয়াববাড়ি সড়কের দুই পাশে কাঁচাবাজার, মাছ, মুরগির দোকান বসেছে।


লাকসামে আরও ৫ জনের করোনা শনাক্ত


কুমিল্লার লাকসামে মহামারি করোনাভাইরাসে আক্রান্তের শনাক্তের সংখ্যা ৬০০ ছাড়িয়েছে। ২৪ ঘণ্টায় উপজেলায় নতুন করেন আরও ৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০২ জন। 


এছাড়াও এখানে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১৭ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৫০৮ জন।  


পলাশে নতুন করে ৩৬ জনের করোনা শনাক্ত


করোনার উচ্চ সংক্রমণ ঝুঁকিতে থাকা নরসিংদী জেলার পলাশ উপজেলায় বেড়েই চলছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় নতুন করে পলাশে ৪৭ জনের নমুনা পরীক্ষায় ৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। আজ বুধবার সকালে এ তথ্য জানিয়েছেন পলাশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সাদিকুর রহমান আকন্দ।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us