কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

মিয়ানমারে বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ৭

বিডি নিউজ ২৪ মিয়ানমার (বার্মা) প্রকাশিত: ০৭ এপ্রিল ২০২১, ১৬:১৯

মিয়ানমারের দুটি শহরে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত ৭ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।


বুধবার দেশটির বাণিজ্যিক রাজধানী ইয়াংগনে একটি চীনা কারখানায় অগ্নিসংযোগেরও ঘটনা ঘটেছে; বিক্ষোভকারীরা এদিন চীনের পতাকাও পুড়িয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।


ক্ষমতাসীন জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লাইং বুধবার বলেছেন, আইন অমান্য আন্দোলন মিয়ানমারকে ‘ধ্বংস করে দিচ্ছে’।


মিয়ানমারে অভ্যুত্থান-বিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে ৫৭০


মিয়ানমারে অভ্যুত্থান-বিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। তাদের দমাতে কড়া অবস্থানে রয়েছে সেনাসরকার। এই অবস্থায় মিয়ানমারে সামরিক শাসনবিরোধী বিক্ষোভে সশস্ত্র ও নিরাপত্তা বাহিনীর সহিংস অবস্থানে দেশটিতে সোমবার (৫ এপ্রিল) পর্যন্ত অন্তত ৫৭০ জন নিহত হয়েছে। খবর আনাদোলু এজেন্সির।


এদিকে, বিক্ষোভ শুরুর পর থেকে এখন পর্যন্ত দুই হাজার সাত শ’ ২৮ জনকে বন্দী করেছে সামরিক জান্তা। এছাড়া গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে আরও ৪৪৩ জনের বিরুদ্ধে। সাধারণ নাগরিকদের ঘরে ঘরে হানা দিচ্ছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী, বাদ যাচ্ছেন না সেলিব্রেটিরাও।


মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে সমর্থন দেওয়ায় বিপাকে তারকারা


মিয়ানমারের সেনাবিরোধী বিক্ষোভে সমর্থন দেওয়ায় বিপাকে পড়ছেন তারকারা। দুই মাসের বেশি সময় ধরে মিয়ানমারে সেনা শাসনের বিরুদ্ধে বিক্ষোভ চলছে। এতে সক্রিয়ভাবে অংশগ্রহণের পাশাপাশি সমর্থন দিয়েছে সঙ্গীত, অভিনয়সহ বিভিন্ন ক্ষেত্রের তারকারাও। এবার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সামরিক জান্তা। গত রবি ও সোমবার মিয়ানমারের সংবাদপত্র গ্লোবাল নিউ লাইটে ওয়ান্টেড লিস্ট প্রকাশ করেছে সামরিক জান্তা।


মিয়ানমারে আরো ৫ বিক্ষোভকারীকে গুলি করে হত্যা


মিয়ানমারে গণতন্ত্রপন্থীদের আন্দোলনে নির্বিচারে গুলি চালিয়ে আরো পাঁচজনকে হত্যা করেছে সামরিক জান্তার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গত ১ ফেব্রুয়ারি থেকে দেশটিতে সেনা অভ্যুত্থানের পর থেকে এ নিয়ে সাড়ে পাঁচ শতাধিক বেসামরিক মানুষকে হত্যা করল মিয়ানমারের জান্তা সরকার।


শনিবার (৩ এপ্রিল) দেশটির তিনটি শহরে এ গুলিবর্ষণের ঘটনা ঘটে। এর মধ্যে মধ্যাঞ্চলীয় শহর মোনিওয়াতে ৩ জন, বাগো শহরে একজন এবং দক্ষিণাঞ্চলীয় শহর থাতোনে একজন মারা যান পুলিশের গুলিতে।


মিয়ানমারে ইন্টারনেট পরিষেবা আরও সীমিত করল জান্তা সরকার


সেনা অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের নির্বাচিত সরকারকে উৎখাতের পর এর প্রতিবাদে দেশটিজুড়ে প্রতিদিন রাস্তায় নামছে হাজারও মানুষ। এর মধ্যেই ইন্টারনেট পরিষেবায় লাগাম টানার মাধ্যমে যোগাযোগ ব্যবস্থায় নিয়ন্ত্রণ আনতে চাচ্ছে সেনা সরকার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও