ঘাস চাষে বদলে যাওয়া কৃষক জীবন

ডেইলি স্টার প্রকাশিত: ৩১ মার্চ ২০২১, ১৮:৩৫

শুনতে কেমন লাগে যদি কোনো গ্রামের কৃষকেরা বলেন, তাদের প্রধান ফসল ঘাস! শুনতে অবিশ্বাস্য লাগলেও বাস্তবে গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার একটি গ্রামে তাই ঘটেছে।


গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার কিশোরবাড়ী ইউনিয়নের সুলতানপুর বাড়াইপাড়া গ্রামে গিয়ে দেখা যায়, গ্রামের প্রায় প্রতিটি বাড়ির উঠান, বাড়ির পিছনে পরিত্যক্ত জমিতে কৃষকরা লাগিয়েছেন নেপিয়ার জাতের ঘাস।


কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের গ্রামের ২০০ জন কৃষকের মধ্যে ১৫০ জনই চাষ করেন ঘাস। আর এই ঘাস চাষের মাধ্যমেই বদলে যাচ্ছে এলাকার কৃষকদের আর্থ সামাজিক অবস্থা। এলাকা ঘুরে দেখা যায়, পাশের প্রজাপাড়া গ্রামেও একই দৃশ্য। বিস্তীর্ণ ফসলের মাঠে অন্য ফসলের তুলনায় ঘাসই বেশি।


কীভাবে এলাকায় এই ঘাস চাষের সম্প্রসারণ হয়েছে, জানতে চাইলে কৃষকরা জানান, ১৮-২০ বছর আগে সুলতানপুর বাড়াই গ্রামের আব্দুল গফুর (৫৫) প্রথমে এই ঘাস চাষ করে সাফল্য পান। এরপর ওই এলাকার কৃষকরা অন্য ফসলের পরিবর্তে ঘাস চাষ করে আর্থিকভাবে লাভবান হন। আস্তে আস্তে ঘাস ছড়িয়ে পরে উপজেলার ৩০-৪০টি গ্রামে। শুধু তাই নয়, পুরো গাইবান্ধা জেলার সাতটি উপজেলার হাজারো কৃষক এখন চাষ করছেন গবাদিপশুর খাদ্য নেপিয়ার ঘাস।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us