বাংলাদেশে প্রচলিত ইসলামী বীমা: সমস্যা ও প্রতিকার

বণিক বার্তা এম কবির হাসান প্রকাশিত: ১৮ মার্চ ২০২১, ১০:৩৪

বর্তমান বিশ্বে ইসলামী অর্থনীতির চাহিদা ও চর্চা দিন দিন বেড়েই চলেছে। আইএফএসবির ২০২০-এর বার্ষিক প্রতিবেদন অনুযায়ী বর্তমান (২০১৯) সময়ে ইসলামী ফিন্যান্স সার্ভিসেস ইনস্টিটিউশনসের প্রধান তিনটি বিভাগের (ব্যাংক, ক্যাপিটাল মার্কেট ও তাকাফুল) মোট সম্পদ প্রায় ২ দশমিক ৪৪ ট্রিলিয়ন মার্কিন ডলার।

এর মধ্যে তাকাফুল কনট্রিবিউশনসের পরিমাণ (২০১৮ শেষে) ২৭ দশমিক শূন্য ৭ বিলিয়ন ডলার, যা বৈশ্বিক ইসলামিক অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোর মোট অ্যাসেটের ১ দশমিক ১ শতাংশ। অন্যদিকে তাকাফুল তথা ইসলামী বীমার প্রবৃদ্ধির হার গত ২০১১-১৮ পর্যন্ত ছিল ৮ দশমিক ৫ শতাংশ। বর্তমান বিশ্বের ৩৩টি দেশে তাকাফুল কোম্পানির সংখ্যা পূর্ণ ও উইনসহ মোট ৩৫৩টি (ISLAMIC FINANCIAL SERVICES INDUSTRY STABILITY REPORT 2020, P. 12)

ইসলামী বীমা অগ্রগতির এ ধারাবাহিকতায় বাংলাদেশও বেশ অগ্রসর। বাংলাদেশে ১৯৯৯ সাল থেকে প্রথমবার ইসলামী বীমার কার্যক্রম শুরু হয়। বাংলাদেশে পূর্ণ ও উইন্ডোসহ মোট বীমা কোম্পানির সংখ্যা ৭৬। তার মধ্যে ইসলামী বীমার সংখ্যা ২৬টি। তিনটি নন-লাইফ পূর্ণাঙ্গ ইসলামী বীমা কোম্পানি, আটটি লাইফ পূর্ণাঙ্গ ইসলামী বীমা কোম্পানি ও ১৫টি লাইফ ইসলামী বীমা উইং ইসলামী বীমা ব্যবসা পরিচালনা করছে। দিন দিন সংখ্যার বিচারে ইসলামী বীমা শিল্প বাংলাদেশে বেশ অগ্রসর। অল্প সময়ে তাকাফুলের এই অগ্রযাত্রা উৎসাহব্যঞ্জক।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us