জলবায়ু নিয়ে কথা বলতে হবে, আগে ভাবিনি

প্রথম আলো প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২১, ১০:৩৫

আমি যখন মাইক্রোসফটে কাজ করতাম, তখন কয়েক বছর চেষ্টার পর একটি পণ্য বাজারে আসতে দেখাটা আমার কাছে সব সময়ই ছিল রোমাঞ্চকর। প্রত্যাশা পূরণের একই রকমের অনুভূতি আমি আজও অনুভব করছি। জলবায়ু পরিবর্তনের ওপর লেখা আমার নতুন বই মঙ্গলবার অনলাইন ও বইয়ের দোকানে পাওয়া যাবে।

কীভাবে জলবায়ু বিপর্যয় এড়ানো যায়, তা নিয়ে এই বইয়ে লিখেছি। কেননা আমি মনে করি, আমরা একটি সন্ধিক্ষণে আছি। ১৫ বছরের বেশি সময় ধরে আমরা উত্তেজনাপূর্ণ সব অগ্রগতি ঘটতে দেখছি। এই দীর্ঘ সময় ধরে জ্বালানি ও জলবায়ুর পরিবর্তন বিষয়ে আমি নানা কিছু শিখছি। সৌর ও বায়ুশক্তি থেকে নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন খরচ নাটকীয়ভাবে কমেছে। জলবায়ু বিপর্যয় এড়াতে বড় বড় পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে যেকোনো সময়ের তুলনায় মানুষের সমর্থন আরও বেড়েছে। বিশ্বজুড়ে বিভিন্ন দেশের সরকার ও প্রতিষ্ঠানগুলো (ক্ষতিকর গ্যাসের) নিঃসরণ কমাতে উচ্চাভিলাষী লক্ষ্য নির্ধারণ করছে।

এখন আমাদের একটা পরিকল্পনা দরকার; যা আমাদের বড় লক্ষ্যগুলো অর্জনে এই সব প্রেরণাকে বাস্তবসম্মত পদক্ষেপ নিতে সহায়তা করবে। এ জন্যই হাউ টু অ্যাভয়েড আ ক্লাইমেট ডিজাস্টার (জলবায়ু বিপর্যয় যেভাবে এড়ানো যায়) বইটি লেখা। বইটিতে গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ দূর করার পরিকল্পনা তুলে ধরা হয়েছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us