‘পরিস্থিতি উদ্বেগের’, ভারতে কৃষক বিক্ষোভ নিয়ে মন্তব্য কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২০, ১৪:২৮

নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কৃষকদের আন্দোলন নিয়ে এ বার মুখ খুললেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনিই বিশ্বের প্রথম রাষ্ট্রপ্রধান যিনি ভারতের কৃষক বিক্ষোভ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন। কৃষকদের পাশে দাঁড়িয়ে তিনি জানিয়েছেন, শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারের জন্য সব সময় পাশে থাকবে কানাডা।

গুরু নানকের ৫৫১তম জন্মদিন উপলক্ষ্যে অনলাইনে সে দেশের শিখ সম্প্রদায়ের একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। সেখানেই ভারতের কৃষক বিক্ষোভের বিষয়টি উত্থাপন করেন। কৃষক বিক্ষোভ নিয়ে তিনি বলেছেন, ‘‘ভারত থেকে কৃষকদের প্রতিবাদের যে সব খবর আসছে, তা স্বীকার না করলে আমার অনুশোচনা হবে। পরিস্থিতি যথেষ্ট উদ্বেগের। আমরা সবাই ওঁদের পরিবার এবং বন্ধুদের জন্য চিন্তিত।’’ এর পরই তিনি শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারের পক্ষে সওয়াল করেছেন। বলেছেন, ‘‘শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রক্ষার জন্য সব সময় পাশে থাকবে কানাডা। আমরা আলোচনায় বিশ্বাস রাখি। সে জন্যই এই উদ্বেগের বিষয়টি ভারতীয় কর্তৃপক্ষকে সরাসরি জানাব।’’

বিদেশি রাষ্ট্রনেতার এই কথার প্রেক্ষিতে ভারত সরকারের তরফে এখনও কোনও মন্তব্যে আসেনি। কিন্তু কৃষক আন্দোলনের প্রেক্ষিতে কানাডা প্রধানমন্ত্রীর বক্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us