কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

বিশ্বে প্রতি ৪ জনে আক্রান্ত ১, স্ট্রোক রুখতে কী কী খেয়াল রাখতেই হবে

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২০, ১৩:২৩

ওয়ার্ল্ড স্ট্রোক অর্গানাইজেশন বা ডব্লিউএসও এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার যৌথ সমীক্ষা বলছে বিশ্বের প্রাপ্ত বয়স্ক মানুষদের প্রতি ৪ জনের ১ জন স্ট্রোকে আক্রান্ত হন। কেউই জানি না আমার আপনার মধ্যে সেই ৪ জনের ১ জন রয়েছেন কি না! এক বার স্ট্রোক হলে অধিকাংশকেই পক্ষাঘাতগ্রস্ত হয়ে বা অন্য শারীরিক অসুবিধা নিয়ে গৃহবন্দি জীবন যাপন করতে হয়। এ দিকে ব্রেন স্ট্রোক এমনই এক অসুখ যা নিজেদেরই ডেকে আনা। আর এই কারণেই এ বছরের স্ট্রোক দিবসের শপথ ছিল স্ট্রোকের বিরুদ্ধে আন্দোলনে যুক্ত হওয়া।

প্রত্যেককে শরীর ও মনে সক্রিয় থেকে স্ট্রোকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে। স্ট্রোক ফাউন্ডেশন অফ বেঙ্গলের প্রতিষ্ঠাতা নিউরোসার্জন দীপেশ কুমার মণ্ডল জানান, স্ট্রোক আটকানোর চেষ্টা করার পাশাপাশি রোগের লক্ষণ দেখা দিলেই দ্রুত রোগীকে হাসপাতালে ভর্তি করা উচিত।

ইউরোপ-আমেরিকার চিকিৎসকদের মত, ১ ঘণ্টার মধ্যে স্ট্রোকে আক্রান্তর মস্তিষ্কের জমাট বাঁধা রক্ত ক্লট বাস্টিং ওষুধ প্রয়োগ করে গলিয়ে দিয়ে স্বাভাবিক করতে পারলে রোগী সুস্থ হয়ে ওঠে। স্ট্রোকের ১ ঘণ্টার মধ্যে চিকিৎসা শুরু করা হলে সব থেকে ভাল ফল পাওয়া যায়, তাই এই সময়কে বলে ‘গোল্ডেন আওয়ার’। বিশেষজ্ঞদের কথায় সময় নষ্ট মানেই মস্তিষ্ক নষ্ট।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও