পুঁজি বিনিয়োগ করে গণমাধ্যম নিয়ন্ত্রণ সমীচীন নয়: তথ্যমন্ত্রী

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২০, ১৬:২০

পুঁজি বিনিয়োগ করে গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করার চেষ্টা কোনোভাবেই সমীচীন নয় বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত ‘সংবাদপত্রের সংকট সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি বলেন, “এখানে গণমাধ্যমে অবশ্যই যে কেউ পুঁজি বিনিয়োগ করতে পারে।পুঁজি বিনিয়োগ করে যেকোনো গণমাধ্যম প্রতিষ্ঠা করতে পারে, সেটা কোনো অপরাধ নয়।

“কিন্তু পুঁজি যখন সেই গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করতে চাইবে সেটি কোনোভাবেই সমীচীন নয়। এ ক্ষেত্রে সকলকে সম্মিলিতভাবে কাজ করা প্রয়োজন বলে আমি মনে করি।”

ব্যাংকের উদাহরণ দিয়ে হাছান মাহমুদ বলেন, “বাংলাদেশে যারা ব্যাংকের পরিচালক, তারা পুঁজি বিনিয়োগ করে, ব্যাংকের পরিচালক কিন্তু সেই ব্যাংক থেকে কোনো লোন নিতে পারে না। সেই ব্যাংকের পরিচালন কিন্তু পাঁচ বছর পর পর পরিবর্তন করতে হয়।

“সুতরাং সংবাদ মাধ্যমেও পুঁজি যে কেউ বিনিয়োগ করতে পারে। পুঁজি বিনিয়োগের মাধ্যমে সংবাদপত্র তৈরি হওয়া ভালো, সেটি সংবাদ মাধ্যম বা গণমাধ্যম বিকশিত হওয়ার জন্য ভালো, কিন্তু সেটি যখন গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করতে চাইবে সেটা কোনোভাবেই গণমাধ্যমের জন্য সহায়ক নয়। এই ক্ষেত্রে কি করা প্রয়োজন আমি মনে করি ভেবে চিন্তে আমাদের অগ্রসর হওয়া প্রয়োজন।”
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us