কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

খুচরা বিক্রেতারা কেজিপ্রতি বেশি নিচ্ছেন ২০–২৫ টাকা

প্রথম আলো ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৯:৫৫

ঢাকার বাজারে গত দুই দিনে পেঁয়াজের পাইকারি দাম কমলেও খুচরায় কমেনি। গতকাল বিভিন্ন বাজারে ঘুরে দেখা গেছে, দেশি পেঁয়াজে পাইকারি ও খুচরায় দামে পার্থক্য ২০ থেকে ২৫ টাকা। আর ভারতীয় পেঁয়াজের ক্ষেত্রে এই ফাঁরাক ২০ টাকা।

মিরপুর ১ নম্বর সেকশনের পেঁয়াজের আড়ত বিক্রমপুর ট্রেডার্সে বিক্রেতা রাকিব হোসেন গতকাল বৃহস্পতিবার মানিকগঞ্জের ঝিটকা জাতের পেঁয়াজ বিক্রি করছিলেন প্রতি কেজি ৮২ টাকা দরে। বেশ বড় আকারের ওই পেঁয়াজকে বাজারের সেরাও বলা যায়। রাকিব বললেন, ৬০ কেজির এক বস্তা পেঁয়াজ কেনার পর খুচরা বিক্রেতাকে ১০ টাকা আড়তদারী ও ২০ টাকা শ্রমিকের মজুরি বাবদ দিতে হয়। এ হিসেবে বিক্রমপুর ট্রেডার্স থেকে কয়েক শ গজ দূরে পেঁয়াজ নিতে খুচরা বিক্রেতার খরচ দাঁড়ায় কেজিপ্রতি ৫০ পয়সা। ফলে কেজিতে মোট দাম পড়ে সাড়ে ৮২ টাকা।

কিন্তু মিরপুর ১ নম্বর সেকশনের বাজারে ওই পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১০০ টাকা দরে। ফলে সামান্য দূরত্বেই পাইকারি ও খুচরার পার্থক্য দাঁড়াচ্ছে ১৮ টাকা। আর মিরপুর ১ নম্বর সেকশনের আড়ত থেকে শেওড়াপাড়া, কাজীপাড়া ও পীরেরবাগ এলাকায় গিয়ে একই পেঁয়াজ ১১০ টাকা কেজি হয়ে যাচ্ছে। কেজিতে পার্থক্য দাঁড়াচ্ছে ২৮ টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও