কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

আকাশ থেকে দেখা দেশের প্রথম এক্সপ্রেসওয়ে

বিডি নিউজ ২৪ ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ০৬ জুলাই ২০২০, ১১:০৬

বাংলাদেশের সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্প পদ্মা সেতু হলে তার সর্বোচ্চ সুবিধা যাতে দেশের মানুষ পায়, সেজন্য আধুনিক সুযোগ-সুবিধা রেখে তৈরি করা হয়েছে ঢাকা-মাওয়া-ভাঙ্গা ছয় লেইনের এক্সপ্রেসওয়ে। দেশের প্রথম এই এক্সপ্রেসওয়ে গত মার্চে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে।

ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গত ১২ মার্চ দেশের প্রথম এই এক্সপ্রেসওয়ে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৬ সালের ১৭ নভেম্বর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঢাকা-মাওয়া-ভাঙ্গা মহাসড়ক উন্নয়ন কাজের উদ্বোধন করেছিলেন।

সড়ক ও জনপথ অধিদপ্তরের তত্ত্বাবধানে এই প্রকল্প বাস্তবায়ন করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং ব্রিগেড।

এশিয়ান হাইওয়ে করিডোরের অন্তর্ভুক্ত ঢাকা-খুলনা (এন-৮) মহাসড়কের যাত্রাবাড়ী-মাওয়া এবং পাঁচ্চর-ভাঙ্গা অংশে এই এক্সপ্রেসওয়ে যুক্ত হবে পদ্মা সেতুর মধ্য দিয়ে, যা বর্তমানে নির্মাণাধীন। গত ১১ জুন দেশের দীর্ঘতম পদ্মা সেতুর ৩১তম স্প্যান বসানোর ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুর ৪ দশমিক ৬৫ কিলোমিটার দৃশ্যমান হয়েছে।

১১ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত এই এক্সপ্রেসওয়েতে ক্রসিং এড়িয়ে নিরবচ্ছিন্ন চলাচল নিশ্চিত করতে তৈরি করা হয়েছে পাঁচটি ফ্লাইওভার ও চারটি রেলওয়ে ওভারপাস।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও