ফেলে না দিয়ে নষ্ট দুধের পানি কাজে লাগানোর উপায়

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০২ জুলাই ২০২০, ১০:৪৪

প্রায়ই অনেকের ঘরেই দুধ নষ্ট হয়ে থাকে। ফ্রিজিং করা পরও তা জ্বাল দেয়ার সময় দেখা যায় দুধ কেটে নষ্ট হয়ে গেছে। তবে জানেন কি? নষ্ট দুধ থেকে উপজাত হিসেবে পাওয়া পানিও ব্যবহার করা সম্ভব। দুধ নষ্ট যাওয়াকে দুধ ভেঙে যাওয়া, ফেটে যাওয়া, টক হয়ে যাওয়া ইত্যাদি নাম দেওয়া হয়।

এই নষ্ট দুধ থেকে যে পানি তৈরি হয় তা স্বাস্থের জন্য খুবই উপকারী। ফেলে না দিয়ে নষ্ট দুধের পানি কীভাবে কাজে লাগানো যায় সে সম্পর্কে এবার তবে জেনে নিন- > রুটির জন্য আটা মাখতে বা ডো তৈরি করার জন্য পানির প্রয়োজন হয়েই থাকে। তবে এই কাজে নষ্ট দুধের পানিও ব্যবহার করা যায়। এতে করে ওই পানিতে থাকা পুষ্টিগুণও আপনার শরীরে পৌঁছাবে স্বাস্থ্যকরভাবে। পাশাপাশি এই পানি ব্যবহারের কারণে রুটি নরমও হয়। > সবজি দিয়ে ঝোলজাতীয় পদ রান্নার সময় কাজে লাগাতে পারেন নষ্ট দুধের পানি।

এতে পদটির স্বাদে যেমন ভিন্নতা আসবে তেমনি স্বাস্থ্যগুণও বাড়বে। ডাল রান্নাতেও ওই পানি ব্যবহার করতে পারেন। > ভাত রান্না করতেও নষ্ট দুধের পানির সঙ্গে মেশাতে পারেন সাধারণ পানি। এতে ভাতের স্বাদে যোগ হবে ভিন্ন মাত্রা। সেই সঙ্গে বাড়বে পুষ্টিগুণ, বিশেষ করে প্রোটিনের মাত্রা।  > নুডুলস সিদ্ধ করতেও দুধের পানি ব্যবহার করতে পারেন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us