শোক-শ্রদ্ধায় জঙ্গি হামলায় নিহতদের স্মরণ

সমকাল প্রকাশিত: ০১ জুলাই ২০২০, ২০:৩২

শোক আর শ্রদ্ধায় হলি আর্টিসানে জঙ্গি হামলায় নিহতদের স্মরণ করা হয়েছে। বুধবার গুলশান-২-এ হামলায় নিহতদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। তবে করোনা পরিস্থিতির কারণে এবার সাধারণ মানুষের সেখানে যাতায়াতের প্রতি ছিল বিধিনিষেধ। কয়েকটি দেশের রাষ্ট্রদূত ও পুলিশ-র‌্যাবের দায়িত্বশীল কর্মকর্তারা ফুলেল শ্রদ্ধাজ্ঞ অর্পণ করেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, হলি আর্টিসান হামলার পর আমরা একের পর এক জঙ্গি আস্তানা গুড়িয়ে দিয়েছি। জঙ্গিদের সক্ষমতা যে পর্যায়ে ছিল সেটি এখন সর্বনিম্ন পর্যায়ে চলে এসেছে। ইমপ্রভাইড্ বোমা বানানোর মত এক্সপার্ট এখন আর নেই। তারা কেউ জেলে আছে অথবা বিভিন্ন অভিযানে নিহত হয়েছে। তাদের ছোটখাটো সক্ষমতা থাকতে পারে কিন্তু বড় ধরনের কোনও ঘটনা ঘটানোর সক্ষমতা নেই।

ডিএমপি কমিশনার বলেন, হলি আর্টিসানে হামলার আজ ৪ বছর পূর্তি হলো। আমরা এই জঙ্গি হামলায় নিহত আমাদের দুইজন সহকর্মী ও দেশি-বিদেশি নিহত নাগরিকদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছি। যারা সরাসরি এই ঘটনায় জড়িত ছিল তারা সেনাবাহিনীর অভিযানে ঘটনাস্থলে নিহত হন। এই পুরো ঘটনার সঙ্গে যারা জড়িত ছিল পরবর্তী সময়ে আমরা তাদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করি এবং সবারই সাজা হয়েছে।

হলি আর্টিসানের ঘটনার পরে বাংলাদেশ পুলিশের নিরাপত্তা ব্যবস্থা যেভাবে ঢেলে সাজানো হয়েছে, একইভাবে যারা জঙ্গিবাদে জড়িত তাদের সক্ষমতা সম্পর্কে আমাদের একটি পরিষ্কার ধারণা তৈরি হয়েছে।

কমিশনার বলেন, করোনাকালে স্বাভাবিকভাবে মানুষ বাসায় বেশি থাকে। তারা অনেকেই ধর্মীয় সাইটগুলোতে বেশি ভিজিট করছে। এই সুযোগ নিয়ে জঙ্গিরা ব্যাপক প্রচারণা চালাচ্ছে। এখন পর্যন্ত আমরা তাদের প্রতিহত করতে সক্ষম হয়েছি। কাউকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ করতে পেরেছে বা জঙ্গিবাদের কার্যক্রমকে পরিচালনার জন্য যে ধরনের সাংগঠনিক ব্যবস্থা প্রয়োজন সে ধরনের কোনো সংগঠন আবার গড়ে তুলতে পেড়েছে সেরকম কোনো তথ্য আমাদের কাছে নেই।

জঙ্গিদের হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেন, র‌্যাব জঙ্গিদের থেকে এক ধাপ এগিয়ে রয়েছে। গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে। আমরা আত্মতুষ্টিতে ভুগছি না। র‌্যাব জঙ্গিবাদ নির্মূলে কাজ করে যাচ্ছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us