কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

করোনায় আর্থিক প্রতিষ্ঠানকে আরও সুবিধা দেবে কেন্দ্রীয় ব্যাংক

প্রথম আলো প্রকাশিত: ৩০ জুন ২০২০, ২৩:৫৯

করোনাভাইরাসের কারণে ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোকে আরও সুবিধা দেবে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক নিশ্চয়তার বিপরীতে তারল্য সহায়তা, শিথিল শর্তে প্রণোদনার তহবিল থেকে ২ হাজার কোটি টাকা এবং ঋণ নবায়নে বিশেষ ছাড় দেওয়া হবে। এর আগে আর্থিক প্রতিষ্ঠানগুলোর নগদ জমার হার (সিআরআর) কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

মঙ্গলবার আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের এক সভায় সুবিধা দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়। গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। জানা যায়, সম্প্রতি আর্থিক প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে বিভিন্ন দাবি জানিয়ে বাংলাদেশ ব্যাংকে চিঠি দেওয়া হয়।

সেসব দাবির কয়েকটি মানার আশ্বাস দেয় বাংলাদেশ ব্যাংক। এ নিয়ে একাধিক প্রজ্ঞাপন জারি করবে কেন্দ্রীয় ব্যাংক। জানা গেছে, মঙ্গলবারের সভায় আর্থিক প্রতিষ্ঠানগুলোকে প্রণোদনা প্যাকেজ থেকে ২ হাজার কোটি টাকার প্রিফাইন্যান্স করা নিয়ে আলোচনা হয়। কোন আর্থিক প্রতিষ্ঠান ব্যাংক গ্যারান্টি দিতে পারলে তার বিপরীতে অগ্রিম এ টাকা দেবে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংকগুলোকে ঋণ বিতরণের পর পুনঅর্থায়ন নিতে পারে, আর্থিক প্রতিষ্ঠন ঋণ দেওয়ার আগেই তহবিল পাবে। মুলত তহবিল সংকটের কারনে সমস্যায় পড়া আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সহায়তা দিতেই এ উদ্যোগ। আর ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল বিষয়ে আর্থিক প্রতিষ্ঠানগুলো অর্থমন্ত্রণালয়ে আবেদন করবে, তাতে সুপারিশ করার আশ্বাস দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও