কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

থায়ামিনের অভাব জানান দেবে নীরব এই লক্ষণগুলো

বার্তা২৪ প্রকাশিত: ৩০ জুন ২০২০, ১৪:৫৫

থায়ামিন সম্পর্কে জানেন না অনেকেই। থায়ামিন ভিটামিন-বি১ নামেও পরিচিত। আমাদের শারীরিক সুস্থতায় থায়ামিন অপরিহার্য এক পুষ্টি উপাদান। প্রতিদিনের গ্রহণকৃত কার্বোহাইড্রেট থেকে শক্তি উৎপাদন করা এবং নার্ভ সিস্টেমকে ঠিকভাবে সচল রাখার মত কাজগুলোর পেছনে থায়ামিন অবদান রাখে। এমনকি হৃদযন্ত্র ও পেশীর সুস্থতাতেও কাজ করে থায়ামিন। ফলে স্বাভাবিকভাবেই শরীরে থায়ামিনের ঘাটতি দেখা দিলে বেশ কিছু লক্ষণ প্রকাশ পাওয়া শুরু করে। এমন কিছু লক্ষণ জানুন আজকের ফিচার থেকে।

ক্লান্ত অনুভব করা
শারীরিকভাবে ক্লান্ত অনুভূত হওয়ার সমস্যাটি বহু কারণেই দেখা দিতে পারে। ঠিক একইভাবে থায়ামিনের অভাব থেকেও এই লক্ষণটি দেখা দিয়ে থাকে। যেহেতু থায়ামিন কার্ব থেকে শক্তি উৎপন্ন করে, থায়ামিনের অভাবে শক্তি উৎপাদনের হার কমে গিয়ে ক্লান্তিভাব দেখা দেয়।

পেশীর শক্তি কমে যাওয়া
থায়ামিনের অভাবকে বলা হয়ে থাকে বেরিবেরি (Beriberi). শরীরের চাহিদা অনুযায়ী পর্যাপ্ত থায়ামিন না পেলে মেটাবলিজম ক্ষতিগ্রস্ত হয়। যা থেকে পেশীর দুর্বলতা, বমিভাবসহ ওজন কমে যাওয়ার মত সমস্যাও দেখা দেয়।

ক্ষুধামন্দার সমস্যা
থায়ামিন মস্তিষ্কের হাইপোথ্যালামাসের (Hypothalamus) এর উপর প্রভাব রাখে। এটা মূলত একটি গ্ল্যানফ যা ক্ষুধাভাব ও খাবার খাওয়ার রুচিকে নিয়ন্ত্রণ করে। থায়ামিনের অভাবে মস্তিষ্কে অনুভুত হয় যে পেট ভরা আছে এবং ক্ষুধাভাব নেই। এতে করে ক্ষুধামন্দা দেখা দেয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও