কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

আন্ডাররেটেড ক্রিকেটারদের শীর্ষে রাহুল দ্রাবিড়

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৯ জুন ২০২০, ১৮:২৮

ভারত ক্রিকেটের এক অন্যন্য না ‘দ্য ওয়াল’ খ্যাত রাহুল দ্রাবিড়। অনেকেই মনে করেন, দ্রাবিড় ভারতে ক্রিকেটকে যতটা দিয়েছেন তবে তার যোগ্যতা অনুযায়ী তাকে মূল্যায়িত করা হয়নি। আর তাই তাকে ‘মোস্ট, মোস্ট, মোস্ট আন্ডাররেটেড ক্রিকেটার হিসেবে উল্লেখ করেছেন সাবেক পেসার ইরফান পাঠান। এক লাইভ ভিডিও চ্যাটিংয়ে ইরফান পাঠান বলেছেন, ‘বিশ্বের সবচেয়ে কম মূল্যায়িত ক্রিকেটার হচ্ছেন রাহুল দ্রাবিড়। সে ছিল অসাধারণ এক অধিনায়ক।

দলের থেকে কী চাইছে সেটা নিয়ে তার পরিষ্কার ধারণা ছিল। প্রত্যেক অধিনায়কেরই নিজস্ব ভাবনা থাকে। দ্রাবিড়েরও আলাদা চিন্তাধারা ছিল। কিন্তু সেই ভাবনা সে বাকিদের মাথায় পরিষ্কারভাবে ঢুকিয়ে দিতে পারত। সে বলত এটা তোমার ভূমিকা আর দলে তোমাকে এই ভূমিকাই রাখতে হবে’। অধিনায়ক দ্রাবিড়ের কাজের পদ্ধতি নিয়ে ইরফান বলেন, ‘দ্রাবিড় চাইত, এক জন ক্রিকেটারকে সবকিছুই করতে হবে। সে নিজেও তো সেভাবেই খেলেছিল। হাতে উইকেটকিপারের গ্লাভস পরেছে, ওপেন করেছে, তিন নম্বরে ব্যাট করেছে- দলের জন্য যখন যা প্রয়োজন তাই করেছে। মানুষ বলতেই পারে যে, দ্রাবিড় ওয়ানডে ক্রিকেটের গ্রেট নয়। কিন্তু ৫০ ওভারের ফরম্যাটেও তো ১০ হাজারের বেশি রান করেছে।

সে ছিল দলের কাছে গ্রেট। তার নেতৃত্বের ধরনও ছিল পুরোটাই দলের কথা ভেবে’। ভারতের অধিনায়ক হিসেবে ৭৯ ওয়ানডে ম্যাচের মধ্যে ৪২টিতে জিতেছেন দ্রাবিড়। জয়ের হার ৫৬ শতাংশ। ২৫ টেস্টে নেতৃত্ব দিয়ে জিতেছেন ৮ টিতে, হেরেছেন ৬ টি। জয়ের হার ৩২ শতাংশ। তার নেতৃত্বে রান তাড়া করে টানা ১৭ ওয়ানডে জিতেছিল ভারত। কিন্তু ভারতের সফলতম অধিনায়কদের তালিকায় দ্রাবিড়ের নাম থাকে না। এই প্রসঙ্গে পাঠান বলেছেন, ‘যেকোনো প্রয়োজনে দ্রাবিড় সবসময় দলের পাশে থাকত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও