মেহেদী হাসান রনির দুটি কবিতা

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৯ জুন ২০২০, ১৮:০২

শূন্যতার শোকসভা হয়তো একদিন থাকবো না আমরা থাকবে না আমাদের অস্তিত্ব, আপাদমস্তক খুঁজে বেড়ালেও পাবে না কো পৃথিবী বিস্তৃত।হয়তো বা থাকবে কোথাও ধু-ধু মরুভূমি, কোথাও বা শীতল জলাভূমি, তা নিয়েই ফিরতে হবে ঘরে সন্ধ্যাগোধূলি।

আচ্ছা, প্রকৃতি কি থাকবে সেদিন? না-কি হবে সমাহিত?যদি বা না-ই থাকলো লোকারিত, কীভাবে টিকবে তার অস্তিত্ব। ভেবে দেখো একবার হয়ে যাবে রক্ত শীতল,কী হবে এ সৌন্দর্যের, যা ছিল এতটাই কোমল।চলার পথে পালাক্রমে যদি কেউ বা যায় থেকে,কী হবে তার? ভাবলেই হয়ে যায় শূন্য অন্তঃসার।তাকিয়ে দেখি চারিদিক লোকে লোকারণ্য করছে কতশত সভা,তাহলে হবে কি সেদিন শূন্যতার শোকসভা!

**** অসুস্থ পৃথিবী চারিদিকে শুনি শুধু চিৎকার, আর্তনাদ, আহাজারি,কোথাও পড়ে আছে নিথর দেহ কোথাও বা লাশের সারি।কতদিন দেখি না চারিদিক কোলাহলে মুখরিত,ওহ! কীভাবে দেখবো?সবাই তো অদৃশ্য ভয়ে শিহরিত।শুনেছি, এসেছে না-কি কী সব শব্দ লকডাউন, আইসোলেশন আর দূরত্ব, তাই শুনে মানব জাতি আজ নিস্তব্ধ। এবেলা, ওবেলা তিন বেলা করে শুনছি, দেখছি, জানছি পৃথিবীর খবর,দেশে দেশে না-কি খোড়া হচ্ছে একের পর এক গণকবর।

ছিল আমাদের বড়ই বড়াই হা-হা,হঠাৎই হয়ে গেলাম ধরাশায়ী।অদৃশ্য এক ভয়ে আজ করছি সবাই ছোটাছুটি, কোথায় সেই অস্ত্র-শস্ত্র যা নিয়ে করেছিলাম লোটালুটি।হয়তো অপরাধ হয়েছিল
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us