লিচি জেলি ঘরেই তৈরি করুন

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৭ জুন ২০২০, ১৩:১৮

লিচু খেতে কমবেশি সবাই পছন্দ করেন। তবে এই মৌসুম ছাড়া লিচুর দেখা আর মেলে না। আর তাইতো বাজারের বিভিন্ন লিচি জেলি খেয়ে থাকে বাচ্চা-বুড়ো সবাই।  তবে বাজারের এই প্যাকেটজাত লিচি কতটা স্বাস্থ্যসম্মত সে প্রশ্ন থেকেই যায়। এখন লিচু পাওয়া যায় খুব সহজেই। অল্প কয়েকটা লিছু দিয়ে অনেকগুলো লিচি জেলি তৈরি করতে পারবেন।  ফ্রিজে রেখে ঘরের খুদে সদস্যের জন্য সংরক্ষণও করতে পারবেন কয়েক মাস। কম সময়ে খুব সহজেই তৈরি করা যায় এই লিচি জেলি।

জেনে নিন রেসিপিটি-  উপকরণ: লিচু ২০ টি, আগার আগার পাউডার দুই চা চামচ, চিনি আধা কাপ, সাইট্রিক অ্যাসিড আধা চা চামচ।  প্রণালী: প্রথমে লিচির ভেতরে যে টুকরো লিচি থাকে সেটি তৈরি করে নিন। এজন্য ৩ টেবিল চামচ পানির সঙ্গে আধা চা চামচ আগার আগার পাউডার গুলে নিন। বিচি ছাড়িয়ে ১৫ টি লিচু ব্লেন্ডারে ব্লেন্ড করুন। প্রয়োজন হলে এক চামচ পানি আর সামান্য চিনি দিতে পারেন।  মিশ্রণটি ছেঁকে নিন। চুলায় মিডিয়াম আঁচে বসিয়ে লিচুর রস জ্বাল করুন। বলক চলে আসলে গুলে রাখা আগার আগার পাউডার দিয়ে দিন। আবারো বলক আসলে নামিয়ে একটি কাচের ছড়ানো বাটিতে ঢেলে নিন। উপরে ফেনা থাকলে ভেঙে দিন। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন।

ঠাণ্ডা হলে পছন্দের আকারে ছোট টুকরা করে কেটে নিন। এবার জেলি তৈরির পালা। বাকি আগার আগার পাউডার আধা কাপ পানিতে গুলে নিন। ব্লেন্ডারে বাকি লিচুগুলো বিচি ছাড়িয়ে সামান্য পানি দিয়ে ব্লেন্ড করুন। এবার ছেঁকে রসটুকু নিয়ে নিন। মিডিয়াম আঁচে দেড় কাপ পানি বসিয়ে দিন চুলায়। ছেঁকে রাখা রস, চিনি ও সাইট্রিক অ্যাসিড দিন। বলক চলে আসলে গুলিয়ে রাখা আগার আগার পাউডারের মিশ্রণ দিয়ে দিন। কিছুক্ষণ জ্বাল করুন।  বলক চলে আসলে নামিয়ে হালকা ঠাণ্ডা করে নিন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us