করোনার নতুন টিকার পরীক্ষা শুরু করেছে যুক্তরাজ্যে

সংবাদ প্রকাশিত: ২৬ জুন ২০২০, ১৯:১৫

যুক্তরাজ্যে করোনার আরেকটি টিকার পরীক্ষামূলক ব্যবহার শুরু হয়েছে। অন্যান্য প্রাণীর ওপর চালানো পরীক্ষায় সাফল্য আসার পর এখন মানুষের ওপর প্রয়োগ করা হচ্ছে। আগামী কয়েক সপ্তাহে বিশ্বের বিভিন্ন দেশে তিনশ’র মতো ব্যক্তিকে দেওয়া হবে এ টিকা। অক্সফোর্ডের পর এবার ইম্পেরিয়ায়েও এই ভ্যাকসিনটি মানবদেহে প্রয়োগ করছেন। এতে নেতৃত্ব দিচ্ছেন ইম্পেরিয়াল কলেজের অধ্যাপক রবিন শ্যাটক।

বিশ্বের যে ১২০টির মতো জায়গায় করোনার টিকা নিয়ে কাজ চলছে, তার মধ্যে ১৩টির পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে। এর মধ্যে পাঁচটি চীনে, তিনটে যুক্তরাষ্ট্রে, দুটো যুুক্তরাজ্যে এবং অস্ট্রেলিয়া, জার্মানি ও রাশিয়ায় একটি করে। ইম্পেরিয়ালের এ টিকা প্রস্তুতে ৪ কোটি ১০ লাখ পাউন্ড দিয়েছে যুক্তরাজ্যের সরকার। ৫০ লাখ পাউন্ড এসেছে বিভিন্ন অনুদান থেকে।

অধ্যাপক শ্যাটক বলেন, ঝুঁকি নিয়ে শঙ্কা নেই। এটি শুধু নতুন একটি পদ্ধতি যেখানে সতর্কতার ওপর বেশি জোর দেওয়া হয়েছে। যদি এ পদ্ধতি কাজ করে, রোগটির বিরুদ্ধে কার্যকর প্রতিরোধ গড়ে তুলতে পারে তাহলে পরবর্তী এই রোগের বিস্তার ঠেকাতে এটি যুগান্তকারী ভূমিকা পালন করবে।

এই কর্মসূচির চীফ ইনভেস্টিগেটর ড. ক্যাটরিনা পোলোক টিকার কার্যকারিতার বিষয়ে আশাবাদী। তিনি বলেন, আশাবাদী না হলে আমি কাজ করতাম না। আশা করি, যারা টিকা নিচ্ছেন তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে। এর আগে যে পরীক্ষাগুলো করা হয়েছে সেগুলো খুবই আশাব্যঞ্জক। তবে টিকাটির পুরো মূল্যায়ন পেতে আমাদের আরো সময় লাগবে।

প্রথম পরীক্ষামূলক এই টিকা নেওয়া ৩৯ বছর বয়সী ক্যাথি জানান, করোনার বিরেুদ্ধ যুদ্ধে ভূমিকা রাখার মানসিকতা থেকেই তিনি এগিয়ে এসেছেন। করোনায় মোকাবেলায় কীভাবে সাহায্য করতে পারি, প্রথমে বুঝতে পারছিলাম না। যাক, শেষ পর্যন্ত কিছু একটা করতে পারলাম। এটা বোঝা যাচ্ছে, টিকা না বেরোনো পর্যন্ত পরিস্থিতি আগের মতো স্বাভাবিক হবে না। তাই যে অগ্রগতিটুকু হচ্ছে তার অংশ হতে চেয়েছি।

ইম্পেরিয়ালের সংশ্লিষ্ট বিশেষজ্ঞ দল মনে করছে, ২০২১ এর শুরুতে এটি সারা বিশ্বে বিতরণ সম্ভব হবে। ইম্পেরিয়ালের এ টিকাটি তৈরি করা হয়েছে নতুন পদ্ধতিতে। আগে এ ধরনের টিকা তৈরিতে পরিবর্তিত ভাইরাস ব্যবহার করা হতো। কিন্তু এতে সিনথেটিক আরএনএ ব্যবহার করা হয়েছে। যেটা করোনা ভাইরাসকে নকল করবে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us