সংসদে ৬ টি বিল উত্থাপন : বৈঠক ২৯ জুন পর্যন্ত মুলতবি

সংবাদ প্রকাশিত: ২৩ জুন ২০২০, ১৪:২৮

সংসদে ৬টি বিল উত্থাপন জাতীয় সংসদে আজ (২৩ জুন) ৬ টি বিল উত্থাপন করা হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপিতত্বে অনুষ্ঠিত অধিবেশনে সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ নিজ নিজ মন্ত্রণালয়ের পক্ষে বিলগুলো উত্থাপন করেন।

উত্থাপিত বিলগুলোর মধ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি উত্থাপন করেন, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল, ২০২০ ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল, ২০২০। পরীক্ষা নিরীক্ষা করে এক মাসের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য এ বিল দুটি শিক্ষা মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের পক্ষে মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম আদালত কর্তৃক তথ্য প্রযুক্তি ব্যাবহার বিল, ২০২০ উত্থাপন করেন। পরীক্ষা- নিরীক্ষা করে ৫ দিনের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য বিলটি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফিস ওসমান বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস বিল, ২০২০ উত্থাপন করেন। ৬ সপ্তহের মধ্যে বিলটি পরীক্ষা-নিরীক্ষার করতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন ( সংশোধন) বিল, ২০২০ উত্থাপন করেন। বিলটি ৩০ দিনের জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে প্ররণ করা হয়।এছাড়া বেসামরিক বিমান পরিবহণ পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী আকাশ পথে ( মন্ট্রিল কনভেনশন) বিল, ২০২০ উত্থাপন করেন। এ বিলটি এক মাসের জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে প্ররণ করা হয়।

সাত দিন বিরতির পর চলমান সংসদের অষ্টম (বাজেট) অধিবেশনের মুলতবি বৈঠক আজ মঙ্গলবার (২৩ জুন) শুরু হয়। স্পিকার ড. শিরীন শারমিনের সভাপতিত্বে অধিবেশনের শরুতে দিনের কার্যসূচি অনুযায়ি বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর টেবিলে উপস্থাপিত হয়।

আওয়ামী লীগ সভাপতি, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবর্ষিকী উপলক্ষে অধিবেশনে বক্তব্য রাখেন। তিনি বলেন, দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের কারণে মুজিববর্ষের কর্মসূচির পাশাপাশি আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কর্মসূচিও সীমিত করা হয়েছে। কারণ আমাদের কাছে জনগণের কল্যাণই সব চেয়ে গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন ইতিহাস বর্ণনা করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতাদের স্মরণ করেন।

এরপর আইন প্রণয়ন কার্যবলী অংশে ছয়টি বিল সংসদে উত্থাপন করেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা। বিলগুলো পরীক্ষাপূর্বক রিপোর্ট প্রদানের জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কিমিটতে প্রেণ করা হয়। এরপর বিগত কয়েকটি বিলের রিপোর্ট প্রদানের সময় বৃদ্ধি করা হয়।

এরপর ২০২০-২১ অর্থবৎসরের বাজেট সম্পর্কে সাধারণ আলোচনা শুরু হয়।শুরুতেই আলোচনায় অংশ নেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক। আজ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠা বার্ষকী উপলক্ষে আলোচনার শরুতে ড. রাজ্জাক ‘আওয়ামী লীগের জন্ম এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে দলটির পথপরিক্রমার বিস্তারিত ইতিহাস তুলে ধরেন।

বৈঠকের এক পর্যায়ে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, শিক্ষামন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, জাতীয় পার্টির মশিউর রহমান রাঙ্গাসহ সরকারি ও বিরোধী দলের আরও কয়েকজন সংসদ সদস্য প্রস্তাবিত বাজেটের উপর আলোচনায় অংশ নেন। সংসদের বৈঠক মুলতবি ২৯ জুন পর্যন্ত: বাজেটের উপর আজকের আলোচনা শেষে সংসেদের বৈঠকে আগামী ২৯ জুন সোমবার বেলা ১১ টা পর্যন্ত মুলতবি ঘোষণা করা হয়।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us