কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ম্যাপ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

সৌরভের চেয়ে দ্রাবিড়ের প্রভাব বেশি ছিল, বলছেন গম্ভীর

প্রথম আলো প্রকাশিত: ২২ জুন ২০২০, ১৮:৫৯

ভারতীয় দলের সেরা অধিনায়কের প্রসঙ্গ উঠলেই অবধারিতভাবে চলে আসে সৌরভ গাঙ্গুলী আর মহেন্দ্র সিং ধোনির কথা। সেরা ব্যাটসম্যানের প্রসঙ্গ উঠলে অবশ্যই শচীন টেন্ডুলকার আর এখন আসবেন বিরাট কোহলি। ভারতীয় ক্রিকেটে অসামান্য অবদান থাকার পরও রাহুল দ্রাবিড় যেন সব সময়ই টেন্ডুলকার-সৌরভদের আড়ালেই থেকেছেন। গৌতম গম্ভীরের কাছে অবশ্য দ্রাবিড়ের ছায়াটা অনেক বড়।

তাঁর কাছে 'দ্য ওয়ালে'র ছায়াটা এতটাই বড়, সৌরভকেও ছাপিয়ে যায় সেটি। এটা ঠিক ২০০০ সালের শুরুর দিকে ম্যাচ ফিক্সিংয়ের ঝড়ে ভারতীয় ক্রিকেট যেভাবে এলেমেলো হয়েছিল, সেই অন্ধকার সময় থেকে দলকে টেনে তুলেছিলেন অধিনায়ক সৌরভ আর তাঁর ডেপুটি দ্রাবিড়। সৌরভের পরে দ্রাবিড় অধিনায়ক হলেন। যদিও মেয়াদ খুব একটা দীর্ঘ হয়নি। ভারতীয়দের কাছে দ্রাবিড়ের অধিনায়কত্ব আলাদা জায়গা করে নেয়নি শুধু ২০০৭ বিশ্বকাপে ভারতের শোচনীয় ব্যর্থতার কারণে।

তবে মনে রাখতে এই দ্রাবিড়ের নেতৃতেই ভারত প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট জেতে। ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মাটিতে ভারতের টেস্ট জয়ও দ্রাবিড়ের অধিনায়কত্বে। রান তাড়া করে জেতায় ভারতের বিশেষ সুনাম তাঁর অধীনেই। শুধু অধিনায়কত্ব কেন, দলের প্রয়োজনে সব কঠিন কাজই সাফল্যের সঙ্গে করেছেন দ্রাবিড়। দলে ভালো সমন্বয় এনে দিতে কিপিং গ্লাভস হাতে তুলে নিয়েছেন। ওয়ানডে ক্যারিয়ারের শেষ দিকে ফিনিশার হিসেবে খেলেছেন। টেস্টে ওপেন করেছেন, দৃঢ় রক্ষণাত্মক ব্যাটিংয়ে নতুন বলে দলের ব্যাটিং অর্ডারে সুরক্ষা দিয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও