লাদাখ ইস্যুতে শব্দ চয়নে মোদিকে সতর্ক করলেন মনমোহন

বাংলাদেশ প্রতিদিন প্রকাশিত: ২২ জুন ২০২০, ১৭:৩০

পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চীন সংঘর্ষ নিয়ে এবার মুখ খুললেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। ওই ঘটনায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তার শব্দ চয়নে আরও মন দেওয়া উচিত বলে সতর্ক করলেন মনমোহন সিং। তার অভিমত, মোদির শব্দ চয়নেই সীমান্তে চীনের অবস্থান শক্ত হচ্ছে।

গত ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপতক্যায় ভারত-চিন সংঘর্ষে এক কর্ণেলসহ ২০ জন ভারতীয় সেনা সদস্যদের মৃত্যুর পর ১৯ জুন সর্বদলীয় বৈঠক করেছিলেন নরেন্দ্র মোদি। সেখানে তিনি জানিয়েছিলেন ‘চীনা সেনা ভারতীয় ভূখন্ডে প্রবেশ করেনি এবং ভারতীয় সেনা চৌকিও (বিপিও) দখল করেনি।’

প্রধানমন্ত্রীর ওই বক্তব্যের পর স্বাভাবিক ভাবেই প্রশ্ন ওঠে যে তবে সীমান্তে ২০ জন ভারতীয় সেনা জওয়ানের মৃত্যু কিভাবে হল? এই ইস্যুতেই গত কয়েকদিন ধরে লাগাতার তোপ দেগে চলেছেন রাহুল গান্ধী, পি. চিদাম্বরম, রণদীপ সুরজেওয়ালাসহ দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেসের শীর্ষ নেতারা। তাদের প্রশ্ন ভারত কি তবে চীনকে নিজেদের জমি ছেড়ে দিল? গালওয়ান কি ভারতের অংশ নয়? তবে সরকার কেন চীনের দাবিকে কড়া ভাবে মোকাবিলা করছে না। কংগ্রেসের প্রশ্ন চীনের তরফে দাবি করা হয়েছে তাদের সেনা ভারতীয় ভূখন্ডে প্রবেশ করেনি-সেক্ষেত্রে ভারতীয় সেনাই কি শর্ত লঙ্ঘন করেছে? একধাপ এগিয়ে প্রধানমন্ত্রীকে ‘সারেন্ডার মোদি’ বলেও কটাক্ষ করেছেন রাহুল গান্ধী।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us