বলসোনারোর পদত্যাগ চেয়ে রাস্তায় মানুষ

সমকাল প্রকাশিত: ২২ জুন ২০২০, ১৩:২৯

ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারোর পদত্যাগ দাবিতে রাস্তায় নেমেছে মানুষ। বর্তমানে করোনাভাইরাসের অন্যতম ভরকেন্দ্র হলেও সংক্রমণের ভয় সরকারবিরোধী আন্দোলনে নামা থেকে বিরত রাখতে পারেনি ব্রাজিলের জনগণকে। দুর্নীতির অভিযোগে বলসোনারোর সাবেক এক সহযোগী এবং তার বড় ছেলে গ্রেপ্তার হলে বলসেনারোর পদত্যাগ চেয়ে রোববার রাজপথে নেমে আসে দেশব্যাপী বিক্ষুব্ধ ব্রাজিলিয়ানরা। খবর বিবিসির।

এই সরকারবিরোধী আন্দোলনের মূল দাবি জেইর বলসেনারোর অভিশংসন। অন্যদিকে প্রেসিডেন্টের অনুসারীরাও তার সমর্থনে রাজপথে নেমেছে। তাদের দাবি, কংগ্রেস এবং সুপ্রিম কোর্ট প্রেসিডেন্টের ক্ষমতা কমানোর চেষ্টা করছে।

যুক্তরাষ্ট্রের পর প্রথম দেশ হিসেবে কভিড-১৯ সংক্রান্ত মৃত্যুর সংখ্যার দিক থেকে ৫০ হাজার ছাড়িয়ে গেছে ব্রাজিল। ব্রাজিলে ১০ লাখ শনাক্তের সংখ্যা ছাড়িয়ে গেছে আগেই।প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগ, করোনাভাইরাস মোকাবিলায় তিনি যথাযথ পদক্ষেপ নেননি এবং বিষয়টিকে গুরুত্ব দেননি।

অর্থনৈতিক অবস্থার অজুহাত দেখিয়ে শুরু থেকেই স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশ বাস্তবায়নের বিরোধিতা করে আসছিলেন লাতিন আমেরিকার এই ডানপন্থী নেতা। রোববার বলসোনারো বলেছেন, দেশের চলমান গণতন্ত্র নস্যাৎ করার জন্য কিছু লোক তাদের ‘হীন প্রচেষ্টা’ চালাচ্ছে। তিনি সবাই আইনের প্রতি শ্রদ্ধা জানিয়ে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us