ভারতের প্রতিরক্ষা থেকে সংবাদমাধ্যমে হামলার সুযোগ খুঁজছে চীনা হ্যাকাররা

সমকাল প্রকাশিত: ১৯ জুন ২০২০, ১৩:০৮

ভারতের প্রতিরক্ষা বিভাগ থেকে সংবাদমাধ্যম পর্যন্ত সাইবার আক্রমণের পরিকল্পনা করেছে চীনের হ্যাকাররা। বুধবার রাতে ডার্ক ওয়েব ফোরামে ‘ক্ষমতাবান’ ও ‘আগ্রহী’ হ্যাকারদের প্রতি এই কাজে অংশ নিতে আহ্বান জানানো হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া, রিপাবলিক টিভি, এনডিটিভি, হিন্দুস্তান টাইমস, এক্স টিভি, আজতক ও দৈনিক জাগরণের মতো ভারতীয় সংবাদ মাধ্যমগুলোর তালিকা প্রকাশ করে সেগুলোর ওয়েবসাইটে হামলা চালানোর ডাক দেয়া হয়েছে।

সংবাদসংস্থা মানিকন্ট্রোলকে এই তথ্য জানিয়ে ভারতের সাইবার সিকিওরিটি সংস্থা সাইফার্মা বলেছে, তাদের বিশেষজ্ঞরা জানতে পেরেছেন, গত ৯ দিন ধরে মান্দারিনভিত্তিক হ্যাকার সম্প্রদায় নিজেদের মধ্যে এই নিয়ে কথাবার্তা চালিয়েছে। এর প্রামাণ্য রিপোর্টও মানিকন্ট্রোলকে পাঠিয়েছে সাইফার্মা।

সংস্থার বিশেষজ্ঞদের দাবি, দেশের প্রতিরক্ষা-পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট, ভারতীয় ওষুধ প্রস্তুতকারক সংস্থা, স্মার্টফোন-আবাসন এবং টায়ার সংস্থাগুলোর ওয়েবসাইটের দিকেও নজর দিয়েছে চীনা হ্যাকাররা।ডার্ক ওয়েবে প্রকাশিত তালিকায় রয়েছে ভারতের প্রতিরক্ষা, পররাষ্ট্র ও তথ্যসম্প্রচার মন্ত্রণালয়ের সরকারি ওয়েবসাইটের পাশাপাশি রয়েছে জিও-এমআরএফ-সান ফার্মাসিউটিক্যাল-এয়ারটেল-সিপলা-ইনটেক্স টেকনোলজিস-মাইক্রোম্যাক্স, বিএসএনএল, অ্যাপোলো টায়ারস এবং এলঅ্যান্ডটি’র মতো নামী এবং প্রতিষ্ঠিত ভারতীয় সংস্থার নামও।

সাইফার্মার প্রতিষ্ঠাতা কুমার রীতেশ মানিকন্ট্রোলকে জানিয়েছেন, চীনা সামরিক বাহিনী পিপলস লিবারেশন আর্মির প্রত্যক্ষ মদতপুষ্ট ‘গথিক পান্ডা’ এবং ‘স্টোন পান্ডা’সহ একাধিক পরিচিত চীনা হ্যাকার ওয়েবসাইট এই বিষয়ে এরই মধ্যে তৎপরতা শুরু করেছে। লাদাখে চীনা ও ভারতীয় সেনার মধ্যে হাতাহাতিতে দু’পক্ষের একাধিক সেনা মারা যাওয়ার পর উত্তেজনা আপাতত কমলেও দু’পারেই সেনা সমাবেশ তৎপরতা বেড়েছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us