করোনা ধ্বংসে কোন সাবান বেশি কার্যকর?

পূর্ব পশ্চিম প্রকাশিত: ১৭ জুন ২০২০, ১৪:৩২

বিশ্বব্যাপী বিস্তৃত সংক্রমণ কোভিড-১৯ আমাদের প্রাত্যহিক পরিষ্কারকরণ অভ্যাসে বড় প্রভাব ফেলেছে। এখন আমরা আগের তুলনায় ঘনঘন হাত ধুয়ে নিচ্ছি, এমনকি অনেকে প্রতিদিন দুই বা ততোধিক বার গোসলও করছেন। উদ্দেশ্য একটাই, হাতে বা শরীরে করোনাভাইরাস থাকলে তা ধ্বংস করে ফেলা।

এই মহামারিতে হাত বা শরীরে সাবান ব্যবহারের ক্ষেত্রে বেশিরভাগ মানুষ অ্যান্টিব্যাকটেরিয়াল সাবানের দিকে ঝুঁকেছেন। এর ফলে প্রবল চাহিদার কারণে অনেক দোকানে জনপ্রিয় ব্র্যান্ডের অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান পাওয়া যাচ্ছে না। কিন্তু অ্যান্টিব্যাকটেরিয়াল শব্দের মানে হলো ব্যাকটেরিয়ার প্রতি শত্রুভাবাপন্ন, তাই অনেকের মনে প্রশ্ন এসেছে এই সাবান ব্যবহারে করোনাভাইরাস ও অন্যান্য ভাইরাস ধ্বংস হয় কিনা। এছাড়া ভাইরাসের বিরুদ্ধে সাধারণ সাবানই বা কতটুকু কার্যকর?

অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান বনাম সাধারণ সাবান

প্রথমে আপনার জন্য সুখবর হলো, কোভিড-১৯ সৃষ্টিকারী করোনাভাইরাস দূর করতে আপনাকে বাড়তি টাকা খরচ করে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান কিনতে হবে না। কারণ গবেষকরা জানিয়েছেন, করোনাভাইরাস ধ্বংসে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান সাধারণ সাবানের চেয়ে বেশি কার্যকর এ ধারণা সঠিক নয়। এখন সাবান দুটির মধ্যকার পার্থক্য সম্পর্কে জেনে নেয়া যাক।

রেভ রিভিউজ ডট অর্গের মেডিক্যাল কন্ট্রিবিউটর ক্যাসে নিকোলস বলেন, ‘অ্যান্টিব্যাকটেরিয়াল সাবানে ব্যাকটেরিয়া ধ্বংস করে বা প্রতিলিপি তৈরিতে বাধা দেয় এমন কেমিক্যাল রয়েছে। এটা শুনতে ভালো লাগতে পারে, কিন্তু গবেষণায় দেখা গেছে যে ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে এসব কেমিক্যাল কোনো অতিরিক্ত অবদান রাখতে পারে না।’

ইন্ডিয়ানা ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের মেডিসিন বিভাগের ক্লিনিক্যাল প্রফেসর ইমেরিটাস মরটন টাভেল বলেন, ‘অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান ব্যাকটেরিয়াকে লক্ষ্যবস্তু বানায়, কিন্তু করোনাভাইরাস হলো একটি ভাইরাস। তাই কোভিড-১৯ প্রতিরোধে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবানের ব্যবহার অপ্রয়োজনীয়।’

গবেষকরা দেখেছেন, করোনাভাইরাস ধ্বংসের ক্ষেত্রে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান ব্যবহারে সাধারণ সাবানের চেয়ে বেশি উপকার পাওয়া যাওয়া না। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) এখনো এমন কোনো প্রমাণ পায়নি যে, অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান সাধারণ সাবানের চেয়ে বেশি কার্যকর। সাধারণ সাবান ভালোভাবেই করোনাভাইরাস তাড়াতে পারে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
ঘটনা প্রবাহ

ট্রেন্ডিং

সংবাদ সূত্র

News

The Largest News Aggregator
in Bengali Language

Email: [email protected]

Follow us